Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Interfaith Marriage

দেশ জুড়ে ধর্মান্তরণ বিরোধী আইন চালুর কোনও পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

কেন্দ্রও কি এ ধরনের আইন আনার চিন্তাভাবনা করছে? ৫ জন সাংসদ এ নিয়ে কেন্দ্রের কাছে প্রশ্ন তুলে ধরেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৫৬
Share: Save:

বিজেপিশাসিত রাজ্যগুলো একের পর এক ধর্মান্তরণ বিরোধী আইন আনা শুরু করেছে। এই অবস্থায় দাঁড়িয়ে কেন্দ্র জানিয়ে দিল, কেন্দ্রীয় স্তরে সরকার এই ধরনের আইন বাস্তবায়িত করার পথে হাঁটতে রাজি নয়।

বিজেপিশাসিত রাজ্যগুলোতে ধর্মান্তরণবিরোধী আইন চালু করা হচ্ছে। কেন্দ্রও কি এ ধরনের আইন আনার চিন্তাভাবনা করছে? ৫ জন সাংসদ এ নিয়ে কেন্দ্রের কাছে প্রশ্ন তুলে ধরেন। তখন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি জানান, এমন কোনও সম্ভাবনা নেই। সেই সঙ্গে তিনি এটাও জানান, বিষয়টি রাজ্যের এক্তিয়ারের মধ্যে পড়ে। তাই এ বিষয়ে আইন অনুযায়ী যা সিদ্ধান্ত নেওয়ার রাজ্যগুলোই নেবে।

রেড্ডি বলেন, “সংবিধানের সপ্তম তফশিল অনুযায়ী আইন এবং পুলিশ রাজ্যের এক্তিয়ারের মধ্যে পড়ে। অতএব ধর্মান্তরণ সংক্রান্ত কোনও বিষয় ঘটে থাকলে তা চিহ্নিত করা, আটকানো, তদন্ত করা এবং আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে রাজ্যের। তারাই সেই মতো পদক্ষেপ করবে।”

‘লভ জিহাদ’ নিয়ে বরাবরই সরব গেরুয়া শিবির এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলো। বিয়ে করার নামে জোর করে ধর্ম পরিবর্তনের বিষয়টি আটকাতেই বিজেপিশাসিত বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই এই আইন চালু করা হয়েছে। তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ। অসম, হরিয়ানা এবং কর্নাটকেও এ নিয়ে আইন আনার ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Centre Interfaith Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE