Advertisement
০৪ মে ২০২৪
Insurance Claim

নিজেকেই মৃত দেখিয়ে বিমার টাকা হাতানোর ছক! ছ’বছর তদন্তের পর ফাঁস ষড়যন্ত্র, গ্রেফতার তিন

পুলিশ সূত্রে খবর, ২০১৫ সালের ২১ এপ্রিল দীনেশ বিমা সংস্থার কাছ থেকে ২ কোটি টাকার পলিসি কেনেন। ২০১৭ সালে বাকি দু’জন দাবি করেন, ২০১৬ সালে পথ দুর্ঘটনায় দীনেশের মৃত্যু হয়েছে।

Three arrested for allegedly faking death of a living man and claiming insurance.

ছক কষে বিমার মোটা টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১১:০৮
Share: Save:

জীবিত ব্যক্তিকে মৃত বলে দেখিয়ে বিমার মোটা টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগ। এই ঘটনায় তিন জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযোগ, জীবনবিমায় লগ্নিকারী নিজেই অন্য কয়েক জনের সঙ্গে ষড়যন্ত্র করে নিজের মৃত্যুর খবর ছড়িয়ে দিয়েছিলেন।

ঘটনাটি মুম্বইয়ের। ধৃত তিন জন হলেন দীনেশ টাকসালে, অনিল লাটকে এবং বিজয় মালবাদে। অভিযোগ, দীনেশের মৃত্যুর সংবাদ ছড়িয়ে দিয়ে বিমা সংস্থার কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার ছক কষেছিলেন তাঁরা।

মুম্বই পুলিশের ডিসিপি মনোজ পাটিল জানিয়েছেন, গত ২১ ফেব্রুয়ারি বিমা সংস্থার আধিকারিক ওমপ্রকাশ সাহু এই ঘটনায় একটি অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৪৭৯, ৪২০, ১২০ (বি) এবং ৫১১ ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু করে পুলিশ। গ্রেফতার করা হয় অভিযুক্তদের।

পুলিশ সূত্রে খবর, ২০১৫ সালের ২১ এপ্রিল দীনেশ বিমা সংস্থার কাছ থেকে ২ কোটি টাকার পলিসি কেনেন। প্রায় ১ বছর ধরে নির্দিষ্ট সময় অন্তর টাকাও দিয়েছেন। ২০১৭ সালের ১৪ মার্চ, অনিল এবং বিজয় বিমা সংস্থায় গিয়ে দাবি করেন, ২০১৬ সালে পথ দুর্ঘটনায় দীনেশের মৃত্যু হয়েছে। তাঁরা ওই বিমার টাকা দাবি করেন।

এর পর বিমা সংস্থার তরফে তদন্ত শুরু হয়। প্রায় ৬ বছর ধরে তদন্ত করে তারা জানতে পারে, দীনেশ আদৌ মারা যাননি। তিনি জীবিত রয়েছেন। এমনকি, দেখা যায়, পলিসি গ্রহণের সময় তিনি বিমা সংস্থায় যে তথ্য ও নথি দিয়েছিলেন, তা-ও ভুয়ো।

বিমা সংস্থায় দীনেশ জানিয়েছিলেন, তিনি পেশায় কৃষক। বছরে ৩৫ লক্ষ টাকা আয় করেন। এ ছাড়া, তাঁর নিজস্ব একটি হস্টেল রয়েছে যেখান থেকে বছরে আরও ৭ থেকে ৮ লক্ষ টাকা আয় হয়। এই সমস্ত তথ্যই ভুয়ো বলে জানতে পারে বিমা সংস্থা। তার পরেই তাঁর নামে অভিযোগ দায়ের করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

insurance scam life insurance Mumbai Crime News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE