Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ITBP

Afghanistan: রুবি-ববিরাও ফিরল কাবুলের ভারতীয় দূতাবাস থেকে, কাজে লাগানো হবে মাওবাদী অভিযানে

আইটিবিপি-র সারমেয় প্রশিক্ষণ কেন্দ্র চণ্ডীগড়ের ভানুতে রুবি-ববিদের প্রশিক্ষণ দেওয়ার পর কাবুলে পাঠানো হয়েছিল।

রুবি (বেলজিয়ান ম্যালিনয়েজ), মায়া (ল্যাব্রাডর) এবং ববি (ডোবারম্যান)।

রুবি (বেলজিয়ান ম্যালিনয়েজ), মায়া (ল্যাব্রাডর) এবং ববি (ডোবারম্যান)।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১২:০৬
Share: Save:

তালিবান কাবুল দখল করার পরই আফগানিস্তান থেকে ভারতে ফিরে এসেছে রুবি, মায়া, ববি। দীর্ঘ তিন বছর ধরে কাবুলের দূতাবাসেই কাজ ছিল ওদের। এখন ওদের ঠিকানা হতে চলেছে ছত্তীসগঢ়ের মাওবাদী দমনকারী স্কোয়াড।

রুবি (বেলজিয়ান ম্যালিনয়েজ), মায়া (ল্যাব্রাডর) এবং ববি (ডোবারম্যান)— এরা তিন সারমেয়। গত তিন বছর ধরে কাবুলে ভারতীয় দূতাবাসে মোতায়েন আইটিবিপি জওয়ানদের সঙ্গে অতন্দ্র প্রহরীর কাজ করত এরা। বহু হামলার হাত থেকে ভারতীয় দূতাবাস এবং তার কর্মীদের রক্ষা করেছে এই তিন সারমেয়।

আইটিবিপি-র সারমেয় প্রশিক্ষণ কেন্দ্র চণ্ডীগড়ের ভানুতে রুবি-ববিদের প্রশিক্ষণ দেওয়ার পর কাবুলে পাঠানো হয়েছিল। তালিবান কাবুল দখল করার পর আইটিবিপি জওয়ানদের সঙ্গে রুবিদেরও ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। সূত্রের খবর, এখন থেকে মাওবাদী অভিযানে আইটিবিপি জওয়ানদের সঙ্গে কাজ করবে রুবি-ববিরা।

কাবুলে ভারতীয় দূতাবাসের নিরাপত্তার জন্য ২০০২-এর নভেম্বের আইটিবিপি-র ৩০০ জওয়ান পাঠানো হয় কাবুলে। পরে সেই সংখ্যটা আরও বাড়ানো হয়েছিল। কারণ, শুধু কাবুল নয়, জালালাবাদ, কন্দহর এবং মাজার-ই-শরিফেও ভারতীয় কনস্যুলেটের নিরাপত্তার জন্য অতিরিক্ত নিরাপত্তারক্ষী পাঠানো হয় সেখানে।

তবে অতিমারি এবং আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির এই কনসুলেটগুলি তুলে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ITBP Kabul Indian Embassy Dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE