Advertisement
১৯ জুলাই ২০২৪
UP Police

ভারত-নেপাল সীমান্ত থেকে গ্রেফতার তিন জঙ্গি, ধৃতদের মধ্যে দু’জন পাকিস্তানের

গোপন সূত্রে খবর পেয়ে এটিএসের একটি দল সোনাউলিতে পৌঁছয়। নেপাল সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার সময়েই তিন জঙ্গিকে হাতেনাতে ধরে ফেলে নিরাপত্তাবাহিনী। তার পর পুলিশের হাতে তুলে দেয়।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৮:২২
Share: Save:

ভারত-নেপালের সোনাউলি সীমান্তের কাছ থেকে বৃহস্পতিবার তিন জঙ্গিকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাসদমন শাখা (এটিএস)। ধৃতদের মধ্যে দু’জন পাকিস্তানের এবং তৃতীয় জন জম্মু-কাশ্মীরের বলে জানিয়েছে এটিএস।

গোপন সূত্রে খবর পেয়ে এটিএসের একটি দল সোনাউলিতে পৌঁছয়। নেপাল সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার সময়েই তিন জঙ্গিকে হাতেনাতে ধরে ফেলে নিরাপত্তাবাহিনী। তার পর পুলিশের হাতে তুলে দেয়। ভারতে বড় কোনও হামলার পরিকল্পনা ছিল কি না, ধৃতদের জেরা করে জানার চেষ্টা করা হবে বলে এটিএস সূত্রে খবর।

এটিএস জানিয়েছে, ধৃতেরা হলেন মহম্মদ আলতাফ বাট। তিনি পাকিস্তানের রাওয়ালপিন্ডির বাসিন্দা। ইসলামাবাদের বাসিন্দা সৈয়দ গজনফর। তৃতীয় জঙ্গি নাসির আলি জম্মু-কাশ্মীরের বাসিন্দা। এটিএস আরও জানিয়েছে, আলতাফ হিজবুল মুজাহিদিনের শিবিরে প্রশিক্ষণ নিয়েছেন। নেপাল হয়ে ভারতে প্রবেশ করার জন্য তাঁকে নির্দেশ দেওয়া হয়েছিল পাকিস্তান থেকে।

তদন্তে এটিএস আরও জানতে পেরেছে যে, নেপালের কাঠমান্ডুতে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের এক ‘হ্যান্ডলার’-এর সঙ্গে আলতাফের সাক্ষাৎ হয়। সেই ‘হ্যান্ডলার’ আলতাফ এবং সৈয়দের ভুয়ো আধার কার্ড এবং অন্যান্য নথিপত্র তৈরি করে দেন। তার পর তাঁরা ভুয়ো নথি এবং পরিচয়ে নেপাল থেকে উত্তরপ্রদেশ হয়ে ভারতে প্রবেশ করেন। তাঁদের সঙ্গে যোগ দেন জম্মু-কাশ্মীরের নাসির। মঙ্গলবার তিন জনে উত্তরপ্রদেশ থেকে নেপালে বাসে করে যাচ্ছিলেন। সেই বাস তল্লাশি চালানোর সময় নিরাপত্তাবাহিনী তিন সন্দেহভাজনকে আটক করে। তাঁদের জেরা করার পর পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

পুলিশ সূত্রে খবর, দুই পাক জঙ্গি অনেক দিন ধরে ভারতে ছিলেন। মঙ্গলবার নেপাল পালানোর চেষ্টা করছিলেন। কিন্তু গোয়েন্দারা নিরাপত্তাবাহিনীকে সতর্ক করে দেয়। তার পরই গ্রেফতার করা হয় তিন জঙ্গিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UP Police Terrorists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE