Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২২
Tina Dabi

রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ১০০-তে ১০০! আইএএস টিনার রেজাল্ট নিয়ে চর্চা

সমাজমাধ্যমে অনেকেই দাবি করেছেন, ভাইরাল এই রেজাল্টের ছবি আসলে টিনারই। এ-ও দাবি করা হয়েছে যে, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞানের টিনা একশোতে একশো পেয়েছিলেন।

আইএএস অফিসার টিনা দাবি।

আইএএস অফিসার টিনা দাবি। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১০:০৪
Share: Save:

আবার খবরের শিরোনামে আইএএস অফিসার টিনা দাবি। সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার রেজাল্টের একটি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকেই হইচই শুরু হয়েছে টিনাকে নিয়ে।

সমাজমাধ্যমে অনেকে দাবি করেছেন, ভাইরাল এই রেজাল্টের ছবি আসলে টিনারই। এ-ও দাবি করা হয়েছে যে, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞানের টিনা একশোতে একশো পেয়েছিলেন।

যদিও আসলে ভাইরাল হওয়া এই রেজাল্ট টিনারই কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। টিনা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় দু’টি বিষয়ে আদৌও একশোতে একশো পেয়েছিলেন কি না, সে সত্যতাও যাচাই করা হয়নি। তবে, ২০১৬ সালের একটি সাক্ষাৎকারের টিনা জানিয়েছিলেন, দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় তিনি ১০০ পেয়েছিলেন।

সংবাদমাধ্যম সূত্রে খবর, টিনা ২০১১ সালে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেন। প্রাপ্ত নম্বর ছিল ৯৩ শতাংশ। স্কুলের পড়াশোনা শেষ কর টিনা দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রীরাম কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন। কলেজে পড়ার সময় বিভিন্ন বিষয়ে দক্ষতার জন্য তিনি ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ পুরস্কারও পেয়েছিলেন। ২০১৬ সালে, টিনা প্রথম বারের চেষ্টাতেই ইউপিএসসি পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করে নজির গড়েন। বর্তমানে রাজস্থানের জয়সলমেরে জেলাশাসক হিসেবে কর্মরত।

টিনার ব্যক্তিগত জীবন নিয়েও চর্চা চলেছে সংবাদমাধ্যমে।

২০১৮ সালের ৭ এপ্রিল টিনা দাবির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন আখতার আমির খান। আইএএস পরীক্ষায় টিনা প্রথম হন, আমির দ্বিতীয়। সেই প্রথম কোনও দলিত মহিলা সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হন। স্বভাবতই আইএএসে প্রথম এবং দ্বিতীয় স্থানাধিকারীর প্রেমকাহিনি ঘিরে জোর চর্চা চলেছিল দেশ জুড়ে। মুসৌরিতে আইএএসে প্রশিক্ষণপর্ব চলাকালীনই তাঁদের আলাপ হয়। তবে তাঁদের বিয়ে বেশি দিন টেকেনি। ২০২১ সালের ১০ অগস্ট টিনা ও আমিরের বিচ্ছেদ হয়ে যায়। প্রথম স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদের পর সম্প্রতি তাঁরই এক সহকর্মী প্রদীপ গাওয়ান্ডকে বিয়ে করে ফের সংবাদের শিরোনামে উঠে আসেন টিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.