Advertisement
০৬ মে ২০২৪
Rajya Sabha

রাজ্যসভার গ্যালারি থেকে রাজনৈতিক স্লোগান, প্রতিবাদে ধনখড়কে চিঠি তৃণমূল সাংসদ মৌসম নুরের

রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে চিঠি দিলেন তৃণমূল সাংসদ মৌসম বেনজির নুর। শনিবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ প্রতিবাদপত্র পাঠিয়েছেন।

রাজ্যসভায় রাজনৈতিক স্লোগানের প্রতিবাদে চেয়ারম্যান জগদীপ ধনখড়কে প্রতিবাদপত্র দিলেন মৌসম।

রাজ্যসভায় রাজনৈতিক স্লোগানের প্রতিবাদে চেয়ারম্যান জগদীপ ধনখড়কে প্রতিবাদপত্র দিলেন মৌসম। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

রাজ্যসভার গ্যালারি থেকে দেওয়া হয়েছে রাজনৈতিক স্লোগান। এ বার সেই অভিযোগ তুলে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে চিঠি দিলেন তৃণমূল সাংসদ মৌসম বেনজির নুর। শনিবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ এ বিষয়ে প্রতিবাদপত্র পাঠিয়েছেন।

মৌসম লিখেছেন, ‘‘আমি গভীর উদ্বেগের সঙ্গে জানাচ্ছি যে, সংসদের বিশেষ অধিবেশন চলাকালীন ২১ সেপ্টেম্বর একদল মানুষ রাজ্যসভার গ্যালারি থেকে রাজনৈতিক স্লোগান দিয়েছেন। পবিত্র সদনে এমন আচারণ কখনও কাম্য নয়।’’ এই ধরনের ঘটনা যে সংসদের বিধিভঙ্গ করার তুল্য, তা-ও নিজের চিঠিতে উল্লেখ করেছেন সাংসদ। তাঁর দাবি, ২৬৪ ধারা অনুযায়ী সংসদের অন্দরে এই ধরনের ঘটনা বিধিভঙ্গের সামিল।

মৌসম লিখেছেন, কোনও সাংসদ তাঁর পরিচিত কোনও ব্যক্তি বা বিশেষ কারণে কোনও অতিথিকে নিয়ে আসতেই পারেন। তবে সেই ব্যক্তি কী ধরনের আচরণ করতে পারেন, সেই বিষয়টিও সংশ্লিষ্ট সাংসদের মাথায় রাখা উচিত বলেই মনে করেছেন তিনি। ৫০ জনের বেশি অতিথির একটি দল রাজনৈতিক স্লোগান দিয়েছেন বলেই নিজের চিঠিতে দাবি করেছেন মৌসম। তাঁর কথায়, এমন ঘটনা রাজ্যসভার মর্যাদা রক্ষার ক্ষেত্রে উদ্বেগজনকও বটে।

কোনও সাংসদ যদি এই ঘটনার সঙ্গে যুক্ত থাকেন, তা হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন মৌসম। ধনখড়কে সংসদের ঐতিহ্য বজায় রাখার জন্য এই ঘটনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে আবেদনও জানিয়েছেন তৃণমূলের এই রাজ্যসভা সাংসদ।

শুক্রবার লোকসভার সচিবালয়ের উদ্দেশে তৃণমূল সাংসদ অপরূপা পোদ্দার একটি প্রতিবাদপত্র লিখেছিলেন। ২১ সেপ্টেম্বর লোকসভায় বিএসপি সাংসদ দানিশ আলিকে উদ্দেশ্য করে বিজেপি সাংসদ রমেশ ভিদুরির 'কুরুচিকর' মন্তব্যের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি তুলেছিলেন আরামবাগের তৃণমূল সাংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar Mausam Noor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE