Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

মোদীর কৃষক কর্মসূচিতে আমন্ত্রণ পায়নি পশ্চিমবঙ্গ, জানিয়ে দিল রাজ্য স্বরাষ্ট্র দফতর

রাজ্য সরকার জানিয়েছে, মুখ্যমন্ত্রীর দাবি এবং পদক্ষেপের ফলেই পশ্চিমবঙ্গের ৭ লক্ষ কৃষক কিসান সম্মান নিধির প্রথম কিস্তির টাকা পেয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১৫:৪৯
Share: Save:

‘পিএম কিসান ফান্ড’ কর্মসূচিতে শুক্রবার বিভিন্ন রাজ্যের প্রতিনিধি এবং কৃষকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এই প্রধানমন্ত্রী কিসান তহবিলের প্রথম কিস্তির টাকা বিলির সেই কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়নি পশ্চিমবঙ্গকে।

রাজ্য স্বরাষ্ট্র দফতরের তরফে টুইটারে লেখা হয়েছে, ‘স্পষ্ট ভাবে জানানো হচ্ছে, পশ্চিমবঙ্গ আজ পিএম কিসান ফান্ড বিতরণ কর্মসূচির অনুষ্ঠানে আমন্ত্রণ পায়নি’। স্বরাষ্ট্র দফতরের ওই টুইটটি হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল। রাজ্য স্বরাষ্ট্র দফতরের এই টুইটটি ট্যাগ করে তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইটারে লিখেছেন, ‘নরেন্দ্রকে কি আমাদের প্রধানমন্ত্রীর আসনে মানায়?’

স্বরাষ্ট্র দফতরের অন্য একটি টুইটে শুক্রবার লেখা হয়েছে, ‘মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের দাবি এবং পদক্ষেপের ফলেই পশ্চিমবঙ্গের ৭ লক্ষ কৃষক আজ কিসান সম্মান নিধির প্রথম কিস্তির টাকা পেয়েছেন। রাজ্য সরকারের তরফে এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য দাখিল করে নাম নথিভুক্ত করা হয়েছিল। রাজ্য তার কৃষকদের জন্য লড়াই করবে’।

প্রসঙ্গত, পিএম কিসান ফান্ডের টাকা বিলি নিয়ে বৃহস্পতিবার একটি খোলা চিঠি প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল, কৃষকদের ১৮ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও কার্যক্ষেত্রে তিন কিস্তিতে ২ হাজার করে মোট ৬ হাজার টাকা দিচ্ছে কেন্দ্র। সেই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ‘তুল্যমূল্য বিচারে’ কেন্দ্রের পিএম কিসান কর্মসূচির চেয়ে রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পে কৃষকেরা অনেক বেশি সুযোগ-সুবিধা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE