Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

রামমন্দির উদ্বোধনের আগের দিন কী করবেন মোদী, আর কী কী রয়েছে রবিবার জুড়ে

লখনউ, নয়ডা, গ্রেটার নয়ডায় ১৪৪ ধারা জারি করেছে উত্তরপ্রদেশ পুলিশ। অযোধ্যায় যাওয়ার আগে আজ তামিলনাড়ুর দক্ষিণ প্রান্তের শহর ধনুশকোডির একটি মন্দিরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ০৭:০৫
Share: Save:

রামমন্দিরের উদ্বোধন সোমবার। তার আগে অযোধ্যায় চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলবে আজ। তার পর মন্দিরে নিয়মমাফিক কিছু ধর্মীয় কর্মসূচি রয়েছে। তবে সাধারণ মানুষের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে নতুন মন্দিরে। অস্থায়ী মন্দিরে রামলালার দর্শনও বন্ধ হয়েছে শনিবার থেকেই। শনিবার রাত থেকেই সড়ক পথে অযোধ্যায় প্রবেশ বন্ধ করা হয়েছে। অযোধ্যা শহরের কাছাকাছি দু’টি রেলস্টেশন। একটি অযোধ্যা ধাম জংশন, অন্যটি ফৈজাবাদ জংশন। দু’টি স্টেশনেই শনিবার থেকে ট্রেন আসা-যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। আজ আরও কড়া হবে যান নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা ব্যবস্থা। রেলকর্মীরা বলছেন, কত দিন ট্রেন চলাচল বন্ধ থাকবে সে ব্যাপারে এখনও কোনও নির্দেশ আসেনি। তবে কোনও কোনও সূত্র বলছে, বুধবার পর্যন্ত বন্ধ রাখা হবেই। এই সময়ে যাঁদের টিকিট কাটা রয়েছে, তাঁরা পুরো টাকা ফেরত পাবেন বলেও জানিয়েছেন এক রেলকর্মী।

অযোধ্যায় রামমন্দিরের প্রস্তুতি

লখনউ, নয়ডা, গ্রেটার নয়ডায় ১৪৪ ধারা জারি করেছে উত্তরপ্রদেশ পুলিশ। অযোধ্যায় যাওয়ার আগে আজ তামিলনাড়ুর দক্ষিণ প্রান্তের শহর ধনুশকোডির একটি মন্দিরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর ওই মন্দির সংলগ্ন আর একটি জায়গায় যাবেন তিনি। স্থানীয়দের বিশ্বাস, এই জায়গা থেকেই রামসেতু তৈরি করা হয়েছিল। রামমন্দিরের গর্ভগৃহে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র ২৪ ঘণ্টা আগে কী ভাবে সেজে ওঠে অযোধ্যা, নিরাপত্তা ব্যবস্থাই বা আরও কতটা আঁটসাঁট করা হয়, সে দিকে আজ নজর থাকবে।

নেতাজি ইন্ডোরে নওশাদদের সভা

আজ আইএসএফের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সভা রয়েছে নেতাজি ইন্ডোরে। যে সভা নিয়ে আদালতে গত কয়েক দিন ধরে টানাপড়েন চলেছে। নওশাদ সিদ্দিকিরা সভা করতে চেয়েছিলেন ভিক্টোরিয়া হাউসের সামনে। পুলিশ অনুমতি না দেওয়ায় তাঁরা কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। সিঙ্গল বেঞ্চ শর্ত বেঁধে দিয়ে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি দেয় আইএসএফকে। কিন্তু রাজ্য সরকার সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। বিকল্প হিসেবে নেতাজি ইন্ডোরে সভার অনুমতি দেওয়া হয় নওশাদের দলকে। সেই সভায় নওশাদরা কী বলেন, সেই খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রঞ্জি ট্রফি: ৪০০ পেরোবে বাংলা?

রঞ্জি ট্রফিতে ইডেনে ছত্তীসগঢ়ের বিরুদ্ধে খেলছে বাংলা। অভিষেক পোড়েলের শতরানে দ্বিতীয় দিনের শেষে বাংলা ৮ উইকেটে ৩৮১ রান তুলেছে। শেষ ২ উইকেটে ১৯ রান তুলে ৪০০-র গণ্ডি কি পেরোতে পারবে বাংলা? খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

রাজ্যে শীত কেমন?

মেঘ কাটিয়ে রোদ উঠতেই রাজ্যে ব্যাট হাঁকাল শীত। নতুন করে ইনিংস শুরু করল। তাপমাত্রা কমল কয়েক ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই শনিবার বৃষ্টির পূর্বাভাস নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে বৃষ্টি এবং তুষারপাতে ভিজতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং। আজ নজর থাকবে এই খবরে।

অস্ট্রেলিয়ান ওপেন

আজ অস্ট্রেলিয়ান ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালের খেলা। শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ খেলবেন আদ্রিয়ান মানারিনোর সঙ্গে। খেলবেন চতুর্থ বাছাই জানিক সিনার, পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ, সপ্তম বাছাই স্টেফানোস চিচিপাস। মহিলাদের প্রি-কোয়ার্টারে খেলবেন দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা, চতুর্থ বাছাই কোকো গফ। খেলা শুরু সকাল ৮টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE