Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

মোদীর রামমন্দির উদ্বোধন, মমতার সংহতি মিছিল, ‘ঐতিহাসিক’ দিনে নজরে থাকবে আর কী কী

১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যার বাবরি মসজিদ ভেঙে ফেলার দিন যার শুরু, সুপ্রিম কোর্টের রায় হয়ে সেই বৃত্ত সম্পূর্ণ হচ্ছে রামমন্দির উদ্বোধনের মধ্যে দিয়ে। এই ‘শুরু’র দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ০৬:৫২
Share: Save:

কেউ হিন্দু জাতীয়তাবাদের জয় দেখছেন, কেউ জয় দেখছেন ভারতীয় জাতীয়তাবাদের। কেউ দেখছেন ধর্মীয় ঔদার্য বা ধর্মনিরপেক্ষতার পরাজয়। প্রবল উন্মাদনার জোয়ারে চাপা পড়ে থাকা বিতর্ক আর সংশয়— এই আবহেই সোমবার ভারতের ইতিহাসে এক নতুন অধ্যায়ের জন্ম হতে চলেছে। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যার বাবরি মসজিদ ভেঙে ফেলার দিন যার শুরু, সুপ্রিম কোর্টের রায় হয়ে সেই বৃত্ত সম্পূর্ণ হচ্ছে রামমন্দির উদ্বোধনের মধ্যে দিয়ে। এই ‘শুরু’র দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। এমনকি বিশ্বও। আয়োজন বিশাল। তবে ভিভিআইপি অধ্যুষিত উদ্বোধনী অনুষ্ঠানকে নিরাপদ রাখতে অযোধ্যা নগরীতে বিশাল সংখ্যায় আমজনতার প্রবেশে লাগাম পরাতে হয়েছে প্রশাসনকে। গোটা অনুষ্ঠানের মধ্যমণি প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী।

অযোধ্যায় কখন কী হবে?

সকাল ১০টা ২৫ মিনিটে অযোধ্যার নবনির্মিত বাল্মীকি বিমানবন্দরে নামবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে কপ্টারে হেলিপ্যাডে পৌঁছবেন ১০টা ৪৫ নাগাদ। ১০টা ৫৫ মিনিটে রামমন্দির প্রাঙ্গণে পৌঁছে যাবেন তিনি। বেলা ১২টার পরে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। ১১টা থেকে ১২টা পর্যন্ত মোদী রামমন্দিরের ভিতরেই থাকবেন। তবে ওই সময় তাঁর কর্মসূচি সম্পর্কে কিছু জানা যায়নি। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার-অনুষ্ঠান শুরু হবে ১২টা ৫ মিনিটে। টানা ৫০ মিনিট ধরে অনুষ্ঠান চলবে। ১২টা ৫৫ মিনিটে সব আচার-অনুষ্ঠান সেরে উদ্বোধনস্থল ছেড়ে বেরোবেন প্রধানমন্ত্রী। রামমন্দিরের কাছেই মোদীর জনসভার আয়োজন করা হয়েছে। দুপুর ১টার মধ্যে তিনি সেখানে পৌঁছে যাবেন। ২টো পর্যন্ত চলবে সভা। এর পর অযোধ্যার দর্শনীয় স্থান কুবের টিলায় যাওয়ার কথা মোদীর।

কলকাতায় মুখ্যমন্ত্রী মমতার সংহতি মিছিল

রামমন্দির উদ্বোধনের দিন কলকাতায় সংহতি মিছিল করবেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালীঘাটে পুজো দিয়ে তার পর হাজরা পার্ক থেকে মিছিলে যোগ দেবেন বিকেল ৩টেয়। যাবেন গুরুদ্বার। সেকানে চাদর চড়াবেন। বালিগঞ্জ ফাঁড়ি থেকে পার্ক সার্কাস যাবেন মিছিলে হেঁটে। মসজিদ এবং গির্জায় যাবেন। ওখান থেকে পার্ক সার্কাস ময়দান যাবেন সভা করতে। পথে রাধাকৃষ্ণের মন্দিরেও পুজো দেওয়ার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও বহু মিছিল কলকাতা জুড়ে

সোমবার অযোধ্যার রামমন্দির উদ্বোধনের দিন শহর জুড়ে রয়েছে প্রায় ৬০টি মিছিল বা জমায়েত। ধর্মীয় মিছিল যেমন রয়েছে, তেমনই রয়েছে সাম্প্রদায়িকতা বিরোধী কর্মসূচিও। উত্তর কলকাতার একটি মিছিলে যেমন পা মেলাবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। দুপুরে বামফ্রন্ট বহির্ভূত প্রায় ২০০টি বামপন্থী গণসংগঠন ‘ফ্যাসিবাদ বিরোধী’ মিছিল শুরু করবে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে। মিছিল শেষ হবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের সামনে।

রাজ্যে শীত কেমন? পূর্বাভাস কী?

আগামী পাঁচ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। শীত থাকবে উত্তরেও। অর্থাৎ এখনই কনকনে শীত থেকে বঞ্চিত হচ্ছে না বঙ্গবাসী। উত্তর এবং দক্ষিণের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েক দিন প্রায় সব জেলাতেই আকাশ থাকতে পারে মেঘলা। ঘন কুয়াশার পূর্বাভাসও রয়েছে।

রঞ্জি ট্রফি: ৩ পয়েন্ট পাবে বাংলা?

রঞ্জি ট্রফিতে ইডেনে ছত্তীসগঢ়ের বিরুদ্ধে খেলছে বাংলা। অভিষেক পোড়েলের শতরানে প্রথম ইনিংসে বাংলা ৮ উইকেটে ৩৮১ রানে ডিক্লেয়ার করেছে। তৃতীয় দিনের শেষে ছত্তীসগঢ়ের রান ২ উইকেটে ২৭। আজ, চতুর্থ দিন ছত্তীসগঢ়কে অল আউট করে কি ৩ পয়েন্ট পাবে বাংলা? খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

কলকাতায় মোহন ভাগবত।

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের অনুষ্ঠান শেষ করে সোমবারই কলকাতায় আসবেন আরএসএস প্রধান মোহন ভাগবত। সন্ধ্যায় এক সঙ্ঘকর্তার মেয়ের বিয়ের অনুষ্ঠানে যাবেন। মঙ্গলবার বারাসতে ‘নেতাজি জন্মদিবসের কর্মসূচিতে যোগ দেবেন।

অস্ট্রেলিয়ান ওপেন

আজ অস্ট্রেলিয়ান ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালের শেষ দিনের খেলা। পুরুষদের দ্বিতীয় বাছাই কার্লোস আলকারাজ় নামবেন মিয়োমির কেচমানোভিচের বিরুদ্ধে। তৃতীয় বাছাই দানিল মেদভেদেভ খেলবেন নুনো বর্জেসের বিরুদ্ধে। মহিলাদের সিঙ্গলসে নামছেন ভিক্টোরিয়া আজ়ারেঙ্কা ও এলিনা সোয়াইতোলিনা। খেলা শুরু সকাল ৮টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE