Advertisement
১৬ জুলাই ২০২৪
News of the Day

মোদী-হাসিনা বৈঠক। নিট-নেট বিতর্ক। ভারত কি সেমিফাইনালে? উত্তরে বৃষ্টি, দক্ষিণে স্বস্তি! আর কী

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা নিট-এর পর গবেষণা করার জন্য প্রবেশিকা পরীক্ষা নেট-এও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। নিটের প্রশ্নফাঁস নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তুলেছে বিরোধীরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০৬:৩৯
Share: Save:

শুক্রবার দু’দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা। তৃতীয় বার প্রধানমন্ত্রী পদে বসার পর বাংলাদেশই প্রথম রাষ্ট্র যার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। ‘প্রতিবেশী অগ্রগণ্য’ নীতি অনুসরণ করা ভারতের তরফে এই বৈঠকের উপর যথেষ্ঠ গুরুত্ব আরোপ করা হয়েছে। নিরাপত্তা, যোগাযোগ ব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য-সহ বেশ কিছু দ্বিপাক্ষিক বিষয় নিয়ে মোদী এবং হাসিনা কয়েকটি সমঝোতাপত্র স্বাক্ষর করতে পারেন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, তার মধ্যে ফেনি নদীর উপর সেতু, চিলাহাটি-হলদিবাড়ি রেল সংযোগের মতো বিষয়গুলি প্রাধান্য পেতে পারে।

মোদী-হাসিনা বৈঠক

আজ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের পাশাপাশি, হাসিনা দেখা করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও। এই সফর ভারত-বাংলাদেশ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদী দুই দেশ। নজর থাকবে এই খবরের দিকে।

নিট-নেট বিতর্ক কোন দিকে?

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা নিট-এর পর গবেষণা করার জন্য প্রবেশিকা পরীক্ষা নেট-এও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। নিটের প্রশ্নফাঁস নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তুলেছে বিরোধীরা। তদন্ত চালাচ্ছে বিহারের আর্থিক দুর্নীতি দমন শাখা (ইএইউ)। অন্য দিকে, নেটের প্রশ্নফাঁসের তদন্তে নেমেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, প্রাথমিক তদন্তের ভিত্তিতে অনুমান করা হচ্ছে যে, পরীক্ষার দু’দিন আগে, অর্থাৎ রবিবারই ফাঁস হয় নেট প্রশ্নপত্র। ডার্ক ওয়েবে তা বিক্রি হয়েছে ছ’লক্ষ টাকায়। উল্লেখ্য, নিটকাণ্ডে ১৩ জনকে গ্রেফতার করা হলেও নেটকাণ্ডে এখনও কাউকে গ্রেফতার করা হয়নি। দুই পরীক্ষাতেই প্রশ্নপত্র ফাঁস নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন তথ্য উঠে আসছে। আজ নজর থাকবে নিট-নেট বিতর্কের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টি২০ বিশ্বকাপ: ভারত কি সেমিফাইনালে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে এক দিনের ব্যবধানে আজ আবার নামছে ভারত। আজই সেমিফাইনালে উঠে যেতে পারে রোহিত শর্মার দল। সুপার ৮-এর দ্বিতীয় ম্যাচে ভারতের সামনে বাংলাদেশ। আজ বাংলাদেশকে হারালেই শেষ চারে পৌঁছে যাবে ভারত। সুপার ৮-এ গ্রুপ ১-এ চারটি দলই একটি করে ম্যাচ খেলেছে। ভারত এবং অস্ট্রেলিয়া ২ পয়েন্টে রয়েছে। বাংলাদেশ এবং আফগানিস্তান প্রথম ম্যাচে হেরেছে। আগের ম্যাচে জোরে বোলার মহম্মদ সিরাজকে বসিয়ে বাঁ-হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদবকে খেলিয়েছিল ভারত। আজ রোহিতদের প্রথম একাদশ কী হবে? সুপার ৮-এর প্রথম ম্যাচ ব্রিজটাউনে খেলার পর এ বার রোহিত শর্মা, বিরাট কোহলিদের খেলতে হবে নর্থ সাউন্ডে। খেলা শুরু রাত ৮টা থেকে। আজ ভোরে রয়েছে অন্য গ্রুপের একটি ম্যাচ। মুখোমুখি আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা। এই ম্যাচে যারা হারবে তারাই বিদায় নেবে বিশ্বকাপ থেকে। এই ম্যাচ শুরু ভোর ৬টা থেকে। দু’টি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন মেয়র ফিরহাদ হাকিম। লোকসভা ভোট শেষ হতেই গত সপ্তাহ থেকে আবার শুরু হয়েছে এই কর্মসূচি। এখানে শহরের মানুষের সুবিধা-অসুবিধার কথা শোনেন মেয়র।

রোনাল্ডোরা শেষ ষোলোয়?

ইউরোয় আজ শেষ ষোলোয় চলে যেতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। গ্রুপ পর্বে রোনাল্ডোর পর্তুগাল আজ খেলবে তুরস্কের সঙ্গে। জিতলেই নক-আউটে চলে যাবে পর্তুগাল। খেলা শুরু রাত সাড়ে ৯টা থেকে। এ ছাড়া আরও দু’টি ম্যাচ রয়েছে আজ। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে জর্জিয়া-চেকিয়া ম্যাচ। প্রথম ম্যাচে হেরে যাওয়া দু’টি দলের যারা আজ হারবে, তারাই ছিটকে যাবে ইউরো থেকে। রাত সাড়ে ১২টা থেকে রয়েছে বেলজিয়াম-রোমানিয়া খেলা। এই ম্যাচে রোমানিয়া জিতলে পরের রাউন্ডে চলে যাবে। অন্য দিকে, টিকে থাকার জন্য জিততেই হবে বেলজিয়ামকে। তিনটি খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

কোপা আমেরিকা

কোপা আমেরিকায় আজ মুখোমুখি ইকুয়েডর ও ভেনেজুয়েলা। খেলা শুরু রাত সাড়ে ৩টে থেকে। কাল রবিবার ভোরে রয়েছে মেক্সিকো-জামাইকা খেলা। এই ম্যাচ শুরু ভোর সাড়ে ৬টা থেকে।

উত্তরে বৃষ্টি, দক্ষিণে কি আদৌ স্বস্তি?

মৌসম ভবন জানিয়েছে, উত্তরবঙ্গের বাকি অংশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশির ভাগ জেলার বহু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে শুক্রবার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার উত্তরবঙ্গের সব জেলার পর দক্ষিণের উত্তর ২৪ পরগনা, নদিয়া, কলকাতায় প্রবেশ করেছে বর্ষা। দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদের বেশির ভাগ অংশ এবং পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম জেলার কিছু অংশেও প্রবেশ করেছে বর্ষা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গায় মৌসুমি বায়ু প্রবেশ করলেও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতাতেও নেই বৃষ্টির কোনও সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE