Advertisement
০৪ মে ২০২৪
India-China Relationship

ভারতের সঙ্গে সুসম্পর্ক নিয়ে কাজ করতে প্রস্তুত, তাওয়াং বিতর্কের মধ্যেই জানালেন চিনা বিদেশমন্ত্রী

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই বলেন, “চিন এবং ভারত, দু’দেশই সীমান্তে শান্তি এবং স্থিতাবস্থা রক্ষায় বদ্ধপরিকর।” তিনি জানান, ভারতের সঙ্গে সুসম্পর্ক নিয়ে কাজ করতে প্রস্তুত চিন।

সীমান্তে শান্তি এবং স্থিতাবস্থা রক্ষায় বদ্ধপরিকর চিন এবং ভারত, দুই দেশই, দাবি চিনের বিদেশমন্ত্রীর।

সীমান্তে শান্তি এবং স্থিতাবস্থা রক্ষায় বদ্ধপরিকর চিন এবং ভারত, দুই দেশই, দাবি চিনের বিদেশমন্ত্রীর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১২:৪১
Share: Save:

চিন-ভারত সীমান্ত সংঘাতের আবহেই এ বার দু’দেশের সম্পর্ক নিয়ে মুখ খুললেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। চিনের বিদেশ মন্ত্রকের ওয়েবসাইটে রবিবার চিনা বিদেশমন্ত্রীর একটি বক্তব্য প্রকাশিত হয়। সেখানেই দেখা যায়, প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্ক রক্ষার প্রশ্নে সে দেশের বিদেশমন্ত্রী বলেন, “কূটনৈতিক স্তরে এবং সামরিক স্তরেও দুই দেশের মধ্যে প্রতিনিয়ত যোগাযোগ থাকে।”

রবিবার সে দেশের সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে ওয়াং আরও বলেন, “চিন এবং ভারত, দু’দেশই সীমান্তে শান্তি এবং স্থিতাবস্থা রক্ষায় বদ্ধপরিকর।” এই প্রসঙ্গেই তিনি জানান, ভারতের সঙ্গে সুসম্পর্ক নিয়ে কাজ করতে প্রস্তুত চিন।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল ভারত ও চিনের সেনা। ভারতের সেনার তরফে বিনা প্ররোচনায় চিনের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ তোলা হয়েছিল। পরে দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সংসদে বিবৃতি দিয়ে জানান, চিন একপাক্ষিক ভাবে সীমান্তের স্থিতাবস্থা নষ্ট করার চেষ্টা করেছে। এই ঘটনা পুনরায় দুই দেশের সম্পর্কে নতুন করে জটিলতা তৈরি করেছিল। এই প্রেক্ষিতে চিনের বিদেশমন্ত্রীর সাম্প্রতিক মন্তব্যকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

তাওয়াং সংঘর্ষের পর দেশের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছিল, ২০ ডিসেম্বর চুসুল-মলদো সীমান্তে দুই দেশের কম্যান্ডার পর্যায়ের বৈঠক হবে। এই বৈঠকে দুই দেশই পশ্চিম সীমান্তে শান্তি এবং স্থিতিশীলতা রক্ষায় উদ্যোগী হবে বলে স্থির করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China Relationship Tawang Clash India China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE