Advertisement
১৮ জুলাই ২০২৪
Tripura Assembly Election 2023

ত্রিপুরায় ২৩ নয়া প্রার্থী বিজেপির

প্রার্থী তালিকা থেকে কয়েক জন মন্ত্রীকে বাদ দেওয়ার পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু হিমাচল প্রদেশে দলীয় কোন্দলের জেরে হারের প্রেক্ষিতে সে পথে এগোননি বিজেপি নেতৃত্ব।

বিজেপির প্রার্থী তালিকায় রয়েছেন ২৩ জন নতুন মুখ। প্রার্থীদের মধ্যে ১১ জন মহিলা।

বিজেপির প্রার্থী তালিকায় রয়েছেন ২৩ জন নতুন মুখ। প্রার্থীদের মধ্যে ১১ জন মহিলা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
আগরতলা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ০৬:৩২
Share: Save:

ত্রিপুরা বিধানসভা ভোটের জন্য বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ পড়লেন ছয় বিধায়ক। আজ তিন দফায় ৫৪টি আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। পাঁচটি আসন ছাড়া হয়েছে জোটসঙ্গী আইপিএফটি-কে। ৬ নম্বর আগরতলা কেন্দ্রে প্রার্থী এখনও ঘোষণা হয়নি। বিজেপির প্রার্থী তালিকায় রয়েছেন ২৩ জন নতুন মুখ। প্রার্থীদের মধ্যে ১১ জন মহিলা। প্রার্থী তালিকা ঘোষণার পরেই রাজ্যে শুরু হয়েছে কর্মী-সমর্থকদের একাংশের বিক্ষোভ। কয়েকটি এলাকায় দলীয় বুথ অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।

দিল্লিতে শুক্রবার রাতে বিজেপির নির্বাচন কমিটির বৈঠক ছিল। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় নির্বাচন কমিটির অন্য সদস্যেরা ছিলেন। ছিলেন ত্রিপুরা প্রদেশ বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য, মুখ্যমন্ত্রী মানিক সাহা, সাংসদ বিপ্লবকুমার দেব।

মুখ্যমন্ত্রী মানিক সাহা লড়বেন ৮ নম্বর টাউন বড়দোয়ালি কেন্দ্রে। বনমালীপুর কেন্দ্র থেকে প্রদেশ বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য ও ধনপুর কেন্দ্র থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত কাল সিপিএম থেকে বিজেপিতে যোগ দেওয়া বিধায়ক মবস্বর আলি লড়বেন কৈলাসহর কেন্দ্র থেকে।

বিজেপির পুরনো জোটসঙ্গী আইপিএফটি-র সঙ্গে জোট বেঁধে ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিপ্রা মথার প্রধান প্রদ্যোত দেববর্মা। পরে বিজেপির সঙ্গেও দর কষাকষি করেন। কিন্তু আজ প্রদ্যোত ফেসবুকে ইঙ্গিত দেন, আইপিএফটি পুরনো জোটশরিকের সঙ্গেই থাকতে চায়। তিনি বলেন, ‘‘আইপিএফটি-র নেতারা ফোন ধরছেন না। মনে হচ্ছে বিজেপির অপারেশন পদ্ম শুরু হয়ে গিয়েছে।’’ পরে প্রদ্যোতের আশঙ্কাকেই সত্যি করে আইপিএফটি-কে পাঁচটি আসন ছাড়ার কথা ঘোষণা করে বিজেপি। পাঁচ কেন্দ্রেই প্রার্থী দিয়েছে আইপিএফটি।

সূত্রের খবর, প্রার্থী তালিকা থেকে কয়েক জন মন্ত্রীকে বাদ দেওয়ার পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু হিমাচল প্রদেশে দলীয় কোন্দলের জেরে হারের প্রেক্ষিতে সে পথে এগোননি বিজেপি নেতৃত্ব। কিন্তু তা-ও বিক্ষোভ এড়ানো যাচ্ছে না। আজ প্রার্থী তালিকা প্রকাশের পরে ত্রিপুরার বিভিন্ন বিধানসভা কেন্দ্রে বিক্ষোভ দেখান বিজেপি কর্মী-সমর্থকদের একাংশ। চন্ডীপুর বিধানসভা কেন্দ্রের প্রার্থী টিঙ্কু রায়ের প্রার্থীপদের বিরুদ্ধে আগেই সরব ছিলেন কর্মীদের একাংশ। আজ তাঁর নাম ঘোষণার পরে মণ্ডল অফিসে হামলা চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tripura Assembly Election 2023 BJP Tripura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE