Advertisement
০৫ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামমন্দিরের উৎসবের বাজিতে হঠাৎ আগুন! অযোধ্যায় যাওয়ার আগেই ‘লঙ্কাকাণ্ড’ উত্তরপ্রদেশে

মঙ্গলবার রাতে ওই বিস্ফোরণের দৃশ্য রেকর্ড করেছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। পুলিশ ঘটনাটির তদন্ত শুরু করেছে।

ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৭:২৮
Share: Save:

রামমন্দিরের উদ্বোধনের আগেই রাম-রাজ্যে অগ্নিকাণ্ড! প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান উপলক্ষে আগামী সোমবার যে বাজি ফাটানোর কথা ছিল অযোধ্যায়, সেই বাজিতেই আচমকা ঘটল বিস্ফারণ।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের উন্নাওয়ে। অযোধ্যার রামমন্দিরের উৎসবের বাজি নিয়ে সেই সময় ওই এলাকা দিয়েই যাচ্ছিল একটি ট্রাক। হঠাৎই ঘটে যায় দুর্ঘটনা। একের পর এক বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে এলাকা। একের পর এক বাজি ছিটকে বেরোতে শুরু করে ট্রাক থেকে।

মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে। বিস্ফোরণের দৃশ্য রেকর্ড করেছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, প্রাণপ্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানের জন্যই ওই বাজির বরাত গিয়েছিল তামিলনাড়ুর বাজি কারখানায়। সেখান থেকেই ট্রাকে বাজি যাচ্ছিল অযোধ্যায়। তবে আগামী সোমবার অযোধ্যার আকাশে যে আতশবাজি জ্বলার কথা ছিল তা এক সপ্তাহ আগেই দেখে ফেলেন উন্নাওবাসী।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রেই জানা গিয়েছে, টানা তিন ঘণ্টা ট্রাকটিকে জ্বলতে দেখা যায়। পরে পুলিশ খবর পায়। দমকলবাহিনী এসে আগুন নেভায়। তবে ওই ট্রাকে কী ভাবে আগুন লাগল তা স্পষ্ট নয় এখনও।

প্রসঙ্গত, মঙ্গলবারেরর ঘটনায় সমাজমাধ্যমে অনেকেই আবার মনে করিয়ে দিয়েছেন উন্নাওয়ের ইতিহাস। উত্তরপ্রদেশের শাসকের কাছে সবচেয়ে অস্বস্তির জায়গা এই উন্নাও। পর পর ধর্ষণের ঘটনা ঘটেছিল এই উন্নাওয়ে। এর মধ্যে একটি ঘটনায় অভিযোগের আঙুল উঠেছিল এক প্রাক্তন বিজেপি নেতার বিরুদ্ধেই। ২০১৯ সালে এই উন্নাওতেই এক নির্যাতিতাকে জীবন্ত জ্বালিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল দুই অভিযুক্তের বিরুদ্ধে। এ প্রসঙ্গে কেউ কেউ আবার রামায়ণের প্রসঙ্গও টেনে এনেছেন। তাঁরা বলেছেন, সীতাকে রাবণের হাত থেকে মুক্ত করতে রামভক্ত হনুমান আগুন লাগিয়েছিলেন রাবণের রাজ্য লঙ্কায়। অযোধ্যার উৎসবের আগে এই ঘটনা কি কোনও দৈব ইঙ্গিত?

তবে এই সব বিতর্কের বাইরে আপাতত পুলিশ তদন্ত করে দেখছে কী ভাবে ঘটল ঘটনাটি। বুধবার পর্যন্ত কোনও হতাহতের খবর প্রকাশ্যে আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Firework
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE