Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Hacking

অল্প সময়ের জন্য হ্যাক হল জলশক্তি মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট, পরে পুনরুদ্ধার

হ্যাকাররা মোট ৮০টি টুইট করেছিল বলে জানা গিয়েছে। সব টুইট আপাতত মুছে ফেলে মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে বলে মন্ত্রক সূত্রে খবর।

টুইটার অ্যাকাউন্ট হ্যাক হতেই তড়িঘড়ি তা পুনরুদ্ধারে নামেন সাইবার বিশেষজ্ঞরা। প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১২:০১
Share: Save:

অল্প সময়ের জন্য হ্যাক হল জলশক্তি মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট। বৃহস্পতিবার সাতসকালে হ্যাক হয়ে যায় মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট। মন্ত্রক সূত্রে খবর, ওই অ্যাকাউন্ট থেকে পর পর বেশ কয়েকটি টুইট করেন হ্যাকাররা। সেই টুইটগুলি ‘স্বচ্ছ ভারত’ এবং অন্যান্য মন্ত্রককে ট্যাগ করে করা হয়েছিল। তবে এ বিষয়ে মন্ত্রকের তরফে সরকারি ভাবে কোনও বিবৃতি জারি করা হয়নি।

হ্যাকাররা মোট ৮০টি টুইট করেছিল বলে জানা গিয়েছে। সব টুইট আপাতত মুছে ফেলে মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে বলে মন্ত্রক সূত্রে খবর। ওই সূত্রের দাবি, বেশ কিছু অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছিল যেগুলির অনুগামীর সংখ্যা দশেরও কম। কিছু অ্যাকাউন্টের আবার অনুগামীর সংখ্যা ছিল ২০০০। বেশ কয়েকটি পাকিস্তানি অ্যাকাউন্টকেও ট্যাগ করা হয়েছিল টুইটে। তার মধ্যে আবার ক্রিপ্টো সংক্রান্ত কয়েকটি টুইটৈার অ্যাকাউন্টও ছিল বলে মন্ত্রক সূত্রে খবর।

পর পর বেশ কয়েকটি সন্দেহজনক টুইট ভেসে উঠতেই সতর্ক হয়ে যায় মন্ত্রক। তড়িঘড়ি খতিয়ে দেখার পরই দেখা যায়, অ্যাকাউন্ট হ্যাক করে পর পর বেশ কয়েকটি টুইট করা হয়েছে। তার পরই অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে।

গত ২৩ নভেম্বর দিল্লি এমসের সার্ভার হ্যাক করে নেওয়ার অভিযোগ ওঠে। হ্যাকাররা ক্রিপ্টোতে ২০০ কোটি টাকা দাবিও করে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। যদিও দিল্লি পুলিশ হ্যাকিং এবং টাকার কথা অস্বীকার করে। এমসের সার্ভার হ্যাকিংয়ের জেরে পরিষেবা বিঘ্নিত হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার হ্যাকিংয়ের ঘটনা ঘটল। এ বার হ্যাক করা হল কেন্দ্রের জলশক্তি মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট। কেন্দ্রের সাইবার বিশেষজ্ঞরা এবং নিরাপত্তা সংস্থাগুলি বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hacking Jal Shakti Ministry Twitter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE