×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

বায়ুসেনার নিখোঁজ বিমানের সঙ্গে অদ্ভুত মিল ১০ বছর আগের এক ঘটনার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ জুন ২০১৯ ১৮:৫৫
সোমবার থেকে নিখোঁজ এএন-৩২ বিমানটি। —ফাইল চিত্র।

সোমবার থেকে নিখোঁজ এএন-৩২ বিমানটি। —ফাইল চিত্র।

সোমবার থেকে নিখোঁজ ভারতীয় বায়ুসেনার আন্তোনভ এএন-৩২ বিমান। তার পর ২৪ ঘণ্টা কেটে গেলেও, এখনও পর্যন্ত হদিশ মেলেনি নিখোঁজ বিমানটির। তবে এই ঘটনার সঙ্গে অদ্ভুত মিল পাওয়া গিয়েছে এক দশক আগের আর এক আন্তোনভ এন-৩২ বিমানের।

সোমবার দুপুর ১২টা ২৫ মিনিট নাগাদ অসমের যোরহাট ঘাঁটি থেকে অরুণাচলপ্রদেশের মেচুকা উপত্যকার উদ্দেশে রওনা দেয় বায়ুসেনার একটি আন্তোনভ এএন-৩২ বিমান। চিন সীমান্ত সংলগ্ন অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে নামার কথা ছিল সেটির। দুপুর ১টা নাগাদ, মেচুকা থেকে ৩০ কিলোমিটার দূরে থাকা অবস্থায় শেষ বার বিমানটির সঙ্গে যোগাযোগ করা গিয়েছিল। তার পর আর খোঁজ মেলেনি।

এক দশক আগে মেচুকা অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে যাওয়ার সময়, ঠিক ওই জায়গা থেকেই বায়ুসেনার আর একটি আন্তোনভ এএন-৩২ বিমান নিখোঁজ হয়ে যায়। সে বারও বিমানে ১৩ জন আরোহী ছিলেন। তল্লাশি অভিযানে নেমে মেচুকা ল্যান্ডিং গ্রাউন্ড থেকে ২৫ কিলোমিটার দূরে, সিঙ্গা এবং শি ইয়োমি জেলার মধ্যবর্তী জঙ্গল থেকে বিমানটির ধ্বংসাবশেষ পড়ে থাকতে দেখে বায়ুসেনার এমআই-১৭ হেলিকপ্টার। উদ্ধার করা হয় রক্তাক্ত অবস্থায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ১৩টি দেহ।

Advertisement

আরও পড়ুন: সিঙ্গুরের পথে গজলডোবা? মমতার স্বপ্ন প্রকল্পের জমি ঘিরে আন্দোলন কৃষকদের, পিছনে বিজেপি​

আরও পড়ুন: মেয়াদ শেষ করতে পারবে না তৃণমূল সরকার, বিদ্রোহের পথে একঝাঁক বিধায়ক, দাবি বিজয়বর্গীয়র

অন্য দিকে, সোমবার নিখোঁজ এএন-৩২ বিমানটির খোঁজে গতকাল থেকেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। বিমানটির খোঁজ পেতে নামানো হয়েছে সুখোই এসইউ-৩০ যুদ্ধবিমান এবং বিশেষ অভিযানের ক্ষেত্রে ব্যবহৃত সি-১৩০ হারকিউলিস বিমান। যেখান থেকে বিমানটি নিখোঁজ হয়ে যায়, সেই অভিমুখে ঘোরানো হয়েছে ইসরোর বিশেষ রিস্যাট সিরিজের স্যাটেলাইট। তবে এখনও পর্যন্ত বিমানটির খোঁজ মেলেনি। উত্তর-পূর্বে মেঘলা আকাশ থাকায় তল্লাশি অভিযান ব্যাহত হচ্ছে বলে বায়ুসেনা সূত্রে জানা গিয়েছে।

Advertisement