Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cheetah

ভারতে জন্ম নেওয়া প্রথম চিতা শাবকের মৃত্যু কুনোয়! দু’মাসের মধ্যে মারা গেল চারটি

মধ্যপ্রদেশ বন দফতর সূত্রের খবর, নামিবিয়া থেকে আনা একটি মহিলা চিতা গত মার্চ মাসে যে চারটি শাবকের জন্ম দিয়েছিল, তারই একটি মারা গিয়েছে মঙ্গলবার।

Two month old cheetah cub dies at Kuno National Park, fourth death since 27 March 2023

ভারতে জন্ম নেওয়া প্রথম চারটি চিতার মধ্যে একটির মৃত্যু হল মধ্য়প্রদেশের কুনোয়। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ২১:২৬
Share: Save:

নরেন্দ্র মোদী সরকারের আনা আরও একটি চিতার মৃত্যু হল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। গত দেড় মাসের মধ্যে এই নিয়ে সেখানে চতুর্থ চিতা মারা গেল। তবে আগের তিন বারের মতো পূর্ণবয়স্ক চিতা নয়, এ বার মৃত্যু হয়েছে একটি শাবকের।

মধ্যপ্রদেশ বন দফতর সূত্রের খবর, নামিবিয়া থেকে আনা একটি মহিলা চিতা গত মার্চ মাসে যে ৪টি শাবকের জন্ম দিয়েছিল, তারই ১টি মারা গিয়েছে মঙ্গলবার। মৃত্যুর কারণ হিসাবে প্রাথমিক ভাবে শারীরিক দুর্বলতাকে চিহ্নিত করেছেন চিকিৎসকেরা। তবে ওই মহিলা চিতার অন্য ৩টি শাবক সুস্থ রয়েছে বলে কুনো জাতীয় উদ্যান কর্তৃপক্ষ জানিয়েছেন।

চলতি মাসের ৯ তারিখে দক্ষিণ আফ্রিকা থেকে আনা মহিলা চিতা দক্ষের মৃত্যু হয়েছিল কুনোয়। অনুমান, ফিন্ডা নামে একটি পুরুষ চিতার আক্রমণে তার মৃত্যু হয়। গত ২৭ মার্চ কুনোয় প্রথম মৃত্যু হয়েছিল নামিবিয়া থেকে আনা ৫ বছরের স্ত্রী চিতা শাসার। ২৪ এপ্রিল মারা যায় দক্ষিণ আফ্রিকা থেকে আনা পুরুষ চিতা উদয়। মধ্যপ্রদেশ বন বিভাগের চিকিৎসকেরা জানিয়েছিলেন, কিডনিতে সংক্রমণের কারণে শাসার মৃত্যু হয়েছে। অন্য দিকে উদয়ের মৃত্যুর কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছিল, ‘কার্ডিয়ো পালমোনারি ফেলিওর’-কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Project Cheetah Kuno National Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE