Advertisement
১৯ এপ্রিল ২০২৪
U-WIN

কোউইনের ধাঁচে চালু হবে ইউ-উইন, শিশুদের সমস্ত টিকার যাবতীয় তথ্য মিলবে একটি অ্যাপেই

প্রথম টিকাকরণের পর দ্বিতীয়টি কোন তারিখে দেওয়া প্রয়োজন? টিকাকরণের পর তার শংসাপত্রই বা কী করে পাওয়া যাবে? এ সব প্রশ্নের উত্তর মিলবে একটি অ্যাপের মাধ্যমে।

Representational picture of vaccination

সন্তানের টিকাকরণে সহায়ক হবে ইউ-উইন, দাবি ইউনিসেফ ইন্ডিয়ার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ২১:৩৭
Share: Save:

শিশুর জন্মের পর কবে টিকা দিতে হবে? সে টিকার বুকিং কী ভাবে করা যাবে? প্রথম টিকাকরণের পর দ্বিতীয়টি কোন তারিখে দেওয়া প্রয়োজন? টিকাকরণের পর তার শংসাপত্রই বা কী করে পাওয়া যাবে? এ সব প্রশ্নের উত্তর মিলবে একটি অ্যাপের মাধ্যমে। কোউইনের ধাঁচেই তৈরি হয়েছে এমন এক অ্যাপ— ইউউইন। ইতিমধ্যেই পাইলট প্রকল্প হিসাবে অ্যাপটি চালু করেছে নরেন্দ্র মোদী সরকার। ইউনিসেফের দাবি, এই একটি অ্যাপের মাধ্যমে সন্তানের টিকাকরণের কাজটি সহজ হবে।

সংবাদমাধ্যম ‘নিউজ়১৮’-এর কাছে একান্ত সাক্ষা়ৎকারে এই অ্যাপটির বৈশিষ্ট্য জানিয়েছেন চিকিৎসক মঙ্গেশ গডহরি। সংবাদমাধ্যমের দাবি, দেশের প্রায় ৩ লক্ষ এমন শিশু রয়েছে, যাদের কোনও টিকাকরণ হয়নি। ইউনিসেফ ইন্ডিয়ায় স্বাস্থ্য আধিকারিক হিসাবে কর্মরত মঙ্গেশের দাবি, দেশ জুড়ে প্রতি বছর ২ কোটি ৬ লক্ষ সদ্যোজাতর পাশাপাশি ২ কোটি ৩ লক্ষ অন্তঃসত্ত্বা মায়ের টিকাকরণের ক্ষেত্রেও সহায়ক হবে এই অ্যাপটি। তাঁদের টিকাকরণের যাবতীয় তথ্য একটি অ্যাপে বন্দি থাকায় ভি‌ন্‌ রাজ্যে বাসাবদলেও কারও টিকাকরণে ছেদ পড়বে না।

মঙ্গেশ বলেন, ‘‘শিশুদের নিয়মিত টিকাকরণে দশকের পর দশক বহু বাধার সম্মুখীন হচ্ছেন স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীরা। কোইউনের ধাঁচে তৈরি ইউইউন অ্যাপের মাধ্যমে টিকার বুকিং করা থেকে শুরু করে পরবর্তী টিকাকরণের তারিখ-সহ নানা বিষয়ে তথ্য পাওয়া যাবে। টিকাকরণের রেকর্ড এবং শংসাপত্রও এতে মজুত থাকবে। যার ফলে টিকাকরণের যাবতীয় প্রক্রিয়ায় সহজেই নজর রাখা সম্ভব হবে। ঠিক যে ভাবে কোভিডের সময় টিকাকরণে কোইউন আমাদের সাহায্য করেছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE