Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
bhagat singh koshyari

Maharashtra: কোশিয়ারি নন ‘হোসিয়ারি’, কংগ্রেস-শিবসৈনিকদের নিশানায় মহা-রাজ্যপাল

মহারাষ্ট্রের রাজ্যপালের বিরুদ্ধে মরাঠিদের অপমান করার অভিযোগে সরব বিরোধী দলগুলি।

মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি, উদ্ধব ঠাকরে  এবং জয়রাম রমেশ।

মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি, উদ্ধব ঠাকরে এবং জয়রাম রমেশ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৪:৪২
Share: Save:

মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির মন্তব্যের বিরুদ্ধে এবার সরব হলেন বালাসাহেব-পুত্র উদ্ধব ঠাকরে এবং কংগ্রেস নেতা জয়রাম রমেশ। শুক্রবার রাজ্যপাল একটি অনুষ্ঠানে বলেছিলেন, "গুজরাতি এবং রাজস্থানিরা চলে গেলে মুম্বই আর দেশের বাণিজ্যিক রাজধানী থাকবে না।" সেই মন্তব্যের তীব্র সমালোচনা করে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব বলেন, “কোশিয়ারির এ হেন মন্তব্য অত্যন্ত সংবেদনশীল। রাজ্যপাল তাঁর সীমা লঙ্ঘন করেছেন।” এ কথা জানানোর পাশাপাশি রাজ্যপালকে উদ্ধবের ‘পরামর্শ’, কোশিয়ারির নিজের পদমর্যাদা রক্ষা করা উচিত।

Advertisement

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ বলেন, রাজ্যপালের নাম কোশিয়ারি হলেও, তাঁর এই ধরনের মন্তব্য এবং কাজকর্মের মধ্যে কোনও ‘হোসিয়ারি’ অর্থাৎ বুদ্ধিমত্তার ছাপ নেই। রাজ্যপাল কোশিয়ারি আদতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবীশের ‘আজ্ঞাবহ’ হয়ে কাজ করছেন বলে অভিযোগ করেছেন রমেশ। মহারাষ্ট্রের প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে রাজ্যপাল কোশিয়ারিকে অনতিবিলম্বে পদ থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন। রাজ্যপালের মন্তব্যের সমালোচনায় সরব হয়েছেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরেও। রাজনৈতিক মহলের অনুমান, মরাঠিদের অপমানের বিষয়টিকে সামনে রেখে মরাঠা অস্মিতাকে উস্কে দিতে চাইছে শিবসেনার মতো মরাঠা আবেগকে পুঁজি করে চলা রাজনৈতিক দলগুলি।

রাজ্যে জাতিগত বিভাজনকে উস্কে দেওয়ার জন্য রাজ্যপালের মন্তব্যের নিন্দা করেছে, কংগ্রেস, এনসিপি-ও। বিজেপি এবং শিবসেনার একনাথ শিবিরের কারও তরফে অবশ্য এখনও কোনও বিবৃতি পাওয়া যায়নি। এই ঘটনায় মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের মন্তব্য দাবি করে সরব হয়েছেন, উদ্ধব-গোষ্ঠীর শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

Advertisement
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.