Advertisement
০৪ মে ২০২৪
UGC

UGC: স্নাতকস্তর থেকে এক সঙ্গেই পড়া যাবে দু’টি ভিন্ন পাঠক্রমে, সিদ্ধান্ত নিল ইউজিসি

সংশ্লিষ্ট পড়ুয়া দু’টি নিয়মিত ক্লাস, একটি নিয়মিত এবং একটি অনলাইন ক্লাস বা দু’টি অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনার সুযোগ পাবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৮:৩৮
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একই সঙ্গে দু’টি পাঠক্রমে ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিল ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ (ইউজিসি)। সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সের পড়ুয়ারা চাইলে অন্য একটি বিষয়ে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্সে ভর্তি হতে পারবেন।

ইউজিসি-র চেয়ারম্যান জগদীশ কুমার মঙ্গলবার এ সংক্রান্ত ঘোষণা করে বলেন, ‘‘দু’টি পাঠক্রমের ক্ষেত্রেই সংশ্লিষ্ট পড়ুয়া দু’টি নিয়মিত ক্লাস, একটি নিয়মিত এবং একটি অনলাইন ক্লাস বা দু’টি অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনার সুযোগ পাবেন।’’

তবে ইউজিসি কর্ণধার জানান, দু’টি পাঠক্রম যাতে পরস্পরের সঙ্গে সম্পৃক্ত বিষয়ের না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট পড়ুয়াকে। পাশাপাশি, ইউজিসি অনুমোদিত দু’টি ভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার বিষয়টিও বাধ্যতামূলক। তা ছাড়া, নিয়মিত পাঠক্রমের ক্ষেত্রে দু’টি ক্লাস একই সময়ে হওয়া চলবে না।

প্রসঙ্গত, উচ্চশিক্ষা ক্ষেত্রে দেশের ছাত্রছাত্রীদের ‘দ্বৈত ডিগ্রি’ পাওয়ার সুযোগ করে দিতে গত কয়েক বছর ধরেই পর্যালোচনা চালাচ্ছিলেন ইউজিসি কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত মঙ্গলবার এ বিষয়ে চূড়ান্ত পদক্ষেপের কথা ঘোষণা করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC Duel Degree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE