Advertisement
১৮ মে ২০২৪
PHD

UGC: চার বছরের স্নাতক কোর্সে উত্তীর্ণ হলেই করা যাবে পিএইচডি, নয়া নিয়ম ইউজিসি-র

শিক্ষা মহলের মতে জাতীয় শিক্ষানীতির সঙ্গে সাযুজ্য রেখে এই ধরনের নিয়মকানুন চালু করার দিকে উদ্যোগী হচ্ছে কেন্দ্রীয় সরকার। চার বছরের স্নাতক কোর্স চালুর সিদ্ধান্ত নেওয়ার পরে এ বার  চার বছরের স্নাতক কোর্স করে পিএইচ ডি করার প্রস্তাব দেওয়া হল। পিএইচ ডি সংক্রান্ত ওই খসড়াতে এমফিল তুলে দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ০৭:২৫
Share: Save:

পড়ুয়ারা চার বছরের স্নাতক কোর্সে উত্তীর্ণ হলেই করতে পারবেন পিএইচ ডি। তার জন্য থাকতে হবে ১০ এর মধ্যে ন্যূনতম ৭.৫ কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (সিজিপিএ)। এমনই নিয়ম চালু করতে চাইছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সম্প্রতি ইউজিসি পিএইচ ডি করার নিয়মকানুন বদলের জন্য একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। ইউজিসি ২০১৬ সালের পিএইচ ডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি সংক্রান্ত বিধি সংশোধনের জন্য তৈরি ওই খসড়ার ওপর সংশ্লিষ্ট মহলের মতামত ৩১ মার্চের মধ্যে জানতে চেয়েছে। খসড়ায় রয়েছে, চার বছরের স্নাতক কোর্সে পড়াশোনা করে ন্যূনতম ৭.৫ সিজিপিএ পেলে পিএইচ ডি করার সুযোগ দেওয়া হবে। চার বছরের ওই স্নাতক কোর্সে গবেষণার সুযোগ থাকবে। কিছু দিন আগে চার বছরের এই স্নাতক কোর্স চালুর কথাও জানানো হয়েছে।

শিক্ষা মহলের মতে জাতীয় শিক্ষানীতির সঙ্গে সাযুজ্য রেখে এই ধরনের নিয়মকানুন চালু করার দিকে উদ্যোগী হচ্ছে কেন্দ্রীয় সরকার। চার বছরের স্নাতক কোর্স চালুর সিদ্ধান্ত নেওয়ার পরে এ বার চার বছরের স্নাতক কোর্স করে পিএইচ ডি করার প্রস্তাব দেওয়া হল। পিএইচ ডি সংক্রান্ত ওই খসড়াতে এমফিল তুলে দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে।
খসড়ায় ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপে (জেআরএফ) উত্তীর্ণদের জন্য কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মোট পিএইচ ডি আসনের ৬০ শতাংশ সংরক্ষিত রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। বাকি ৪০ শতাংশ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পূরণ করতে পারবে।

সারা বাংলা সেভ এডুকেশন কমিটির সম্পাদক এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তরুণকান্তি নস্কর জানান, এই ধরনের ব্যবস্থার তাঁরা বিরোধিতা করছেন। তিনি বলেন, ‘‘জাতীয় শিক্ষা নীতিকে বাস্তবায়িত করতে গিয়ে যে ধরনের বদল করার কথা বলা হচ্ছে, তাতে এমন বিচিত্র ব্যবস্থা সর্বাঙ্গীণ জ্ঞান গড়ে ওঠার ক্ষেত্রে প্রতিবন্ধক হবে এবং ডক্টরেট ডিগ্রি অর্জনের ক্ষেত্রে তারতম্য সৃষ্টি করবে। জাতীয় শিক্ষানীতির অনুসারী এই খসড়ার আমরা তীব্র বিরোধিতা করছি।’’

যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (জুটার) সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় এ দিন বলেন, ‘‘পিএইচ ডি করার ন্যূনতম যোগ্যতা হিসেবে চার বছরের স্নাতক কোর্সকে স্নাতকোত্তর ডিগ্রির সমান ধরা হলে বিষয়টি ঘিরে জটিলতা দেখা দেবে। ছাত্রদের মধ্যেও বিভেদ দেখা দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PHD UGC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE