Advertisement
১৮ মে ২০২৪
UGC

UGC: কাজ সহজ হবে কিসে, মত চাইল ইউজিসি

অভিমত চাওয়া হয়েছে বিভিন্ন বিষয়ে। তার মধ্যে আছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসন ও অর্থ বিভাগের কর্ম-পদ্ধতির সরলীকরণ।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ০৬:৪৪
Share: Save:

সারা দেশে সব ধরনের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাজকর্ম আরও মসৃণ ভাবে এবং অধিকতর সহজ পদ্ধতিতে হোক। কাজের বোঝা কমুক। এটাই চাইছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই বিষয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মতামত জানতে চেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সম্প্রতি এক নির্দেশে ইউজিসি-র সচিব রজনীশ জৈন দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জাতীয় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সব প্রতিষ্ঠানের অধিকর্তাদের অভিমত জানাতে বলেছেন। এই বিষয়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং ইউজিসি মার্চ ও এপ্রিলে যৌথ ভাবে ওয়ার্কশপ বা কর্মশালার আয়োজন করেছিল। দেশের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য, উপাচার্য এবং জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলির অধিকর্তারা তাতে যোগ দিয়েছিলেন। সেখানে যে-আলোচনা হয়েছিল, তার ভিত্তিতে এ বার ৩১ অগস্টের মধ্যে সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কর্তাদের সুনির্দিষ্ট মতামত চাওয়া হয়েছে।

অভিমত চাওয়া হয়েছে বিভিন্ন বিষয়ে। তার মধ্যে আছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসন ও অর্থ বিভাগের কর্ম-পদ্ধতির সরলীকরণ। উদ্দেশ্য, ওই সব শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য সংরক্ষণের জন্য কেন্দ্রীয় তথ্য ভান্ডার তৈরি করা। হিসেব সংক্রান্ত যাবতীয় বিষয় মসৃণ ও স্বয়ংক্রিয় করা। গ্রামাঞ্চলেও ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করা। সর্বোপরি প্রতিষ্ঠানের অন্দরে স্বশাসন বজায় রাখা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানান, ইউজিসি-র নির্দেশ তাঁরা পেয়েছেন। সব কিছু খতিয়ে দেখছেন। গ্রামীণ এলাকায় থাকা তাঁদের ছাত্রছাত্রীদের জন্য তাঁরা যে ইতিমধ্যেই স্মার্টফোন এবং দ্রুত ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করেছেন, তারও উল্লেখ করেন সুরঞ্জনবাবু। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ম্যাকাউট) উপাচার্য সৈকত মৈত্র জানান, তাঁরাও বিষয়টি খতিয়ে দেখে মতামত জানাবেন।

পাশাপাশি অন্য একটি নির্দেশে ইউজিসি-র সচিব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাইবার নিরাপত্তা জোরদার করতে বলেছেন। এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য নিয়মিত আলোচনাসভা এবং অন্যান্য অনুষ্ঠান করার পরামর্শও দিয়েছেন সচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE