Advertisement
০২ মে ২০২৪
aadhaar card

আধার নির্দেশিকায় সাবধানতার বার্তা

আধার হল নাগরিকদের ডিজিটাল পরিচয়পত্র। অনলাইন ও অফলাইনে ভারতীয় নাগরিকদের পরিচয় যাচাইয়ের ক্ষেত্রে এই নথি ব্যবহার করা হয়। 

আধার হল নাগরিকদের ডিজিটাল পরিচয়পত্র।

আধার হল নাগরিকদের ডিজিটাল পরিচয়পত্র। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৬:৪১
Share: Save:

ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কিংবা পাসপোর্টের ক্ষেত্রে যে সাবধানতা এবং গোপনীয়তা অবলম্বন করা হয়, আধার ব্যবহারের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বনের পরামর্শ দিল ইউআইডিএআই। সমাজমাধ্যম ও অন্যান্য প্ল্যাটফর্মেও আধার যাতে ছড়িয়ে না-পড়ে সেই দিকেও নজর রাখার পরামর্শ দিয়েছে ইউআইডিএআই।

আধার নিয়ন্ত্রক এই সংস্থাটি জানিয়েছে, বিভিন্ন পরিষেবা পাওয়ার জন্য ব্যক্তিগত নথি যেমন মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর কাউকে দেওয়ার ক্ষেত্রে যে সাবধানতা অবলম্বন করতে হয়, তেমনটাই করা উচিৎ আধারের ক্ষেত্রেও। আধার হল নাগরিকদের ডিজিটাল পরিচয়পত্র। অনলাইন ও অফলাইনে ভারতীয় নাগরিকদের পরিচয় যাচাইয়ের ক্ষেত্রে এই নথি ব্যবহার করা হয়।

কোনও নাগরিক যদি তাঁর আধার নম্বর অন্যদের না দিতে চান, সে ক্ষেত্রে এর পরিবর্তে ভার্চুয়াল আইডি বা ভিআইডি ব্যবহার করতে পারেন। ইউআইডিএআই-এর ওয়েবসাইট কিংবা মাইআধার পোর্টালের মাধ্যমে এই ভিআইডি তৈরি করা যায়। দিনের শেষে ভিআইডি পরিবর্তনও করা যেতে পারে।

এর পাশাপাশি থাকছে আধার লক রাখারও ব্যবস্থাও। কোনও নাগরিক যদি নির্দিষ্ট কিছু সময় আধার ব্যবহার না করেন, সে ক্ষেত্রে আধার ‘লক’ রাখতে পারেন। আবার প্রয়োজন মতো সেই লক খুলে ফেলতে পারবেন। ইউআইডিএআই ওয়েবসাইট কিংবা এম-আধার অ্যাপ থেকে শেষ ছ’মাসের আধার যাচাইয়ের পরিসংখ্যানও দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aadhaar card UIDAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE