Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohan Yadav

বিশ্বের সময় নির্ধারণ হবে উজ্জ্বয়িনী থেকে: মোহন

তিনি জানিয়েছেন, প্রায় ৩০০ বছর আগে বিশ্বের প্রমাণ সময় নির্ধারণ করত ভারত। এ ক্ষেত্রে যে যন্ত্রের ব্যবহার করা হত, তা এখনও উজ্জ্বয়িনীতে রয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর।

CM Mohan Yadav

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৮:১৮
Share: Save:

সারা বিশ্বের সময় নির্ধারিত হয় মূলমধ্যরেখার মাধ্যমে। সেই মূলমধ্যরেখা সরিয়ে আনার জন্য তাঁর সরকার কাজ করবে বলে জানালেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। তিনি জানিয়েছেন, প্রায় ৩০০ বছর আগে বিশ্বের প্রমাণ সময় নির্ধারণ করত ভারত। এ ক্ষেত্রে যে যন্ত্রের ব্যবহার করা হত, তা এখনও উজ্জ্বয়িনীতে রয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর।

রাজ্যপালের অভিভাষণে মোহন বলেন, “প্রায় ৩০০ বছর আগে সারা বিশ্বে ভারতের প্রমাণ সময় পরিচিত ছিল। পরে প্যারিস থেকে সময় নির্ধারিত হত। সেটিই পরে গ্রিনিচে স্থানান্তর করে সময় নির্ধারণ করে ব্রিটিশেরা।” একই সঙ্গে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর প্রশ্ন, রাত ১২টা থেকে কেন নতুন দিনের শুরু হবে? তিনি বলেন, “কেউ মধ্যরাত থেকে দিনের শুরু করেন না। মানুষ হয় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ঘুম থেকে ওঠে, অথবা তার পরে। উজ্জ্বয়িনীই যে মূলমধ্যরেখা তা প্রমাণ করার জন্য কাজ করছে আমাদের সরকার। আমরা বিশ্বের সময় ঠিক করার জন্য কাজ করব। বিশ্বের সময় নির্ধারিত হবে উজ্জ্বয়িনী থেকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Yadav Ujjain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE