Advertisement
০২ মে ২০২৪
S jaishankar

ইউক্রেন বিদেশমন্ত্রীর ফোন জয়শঙ্করকে

বুধবার দিমিত্র তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, “২০২৪ সালের প্রথম ফোন আমি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করকে করলাম। দু’দেশের সম্পর্ক নিয়ে আমাদের মধ্যে কথা হল।

S Jaishankar

এস জয়শঙ্কর। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৭:১৪
Share: Save:

যুদ্ধ পরিস্থিতি নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বললেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেব। জয়শঙ্করের সদ্য রাশিয়া সফরের পরেই এল এই ফোন। সম্প্রতি ইউক্রেনে আক্রমণ বাড়িয়েছে মস্কো। মুহূর্মুহূ রকেট হামলা, বোমাবর্ষণ চলছে। এই পরিস্থিতিতে যুদ্ধ থামাতে উদ্যোগী হওয়ার জন্য ভারতের সাহায্য চাইল ইউক্রেন।

বুধবার দিমিত্র তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, “২০২৪ সালের প্রথম ফোন আমি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করকে করলাম। দু’দেশের সম্পর্ক নিয়ে আমাদের মধ্যে কথা হল। আমি তাঁকে বর্তমান যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে জানিয়েছি। কী ভাবে সম্প্রতি রাশিয়া সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়িয়েছে, আকাশপথে হামলা বাড়িয়েছে সব কিছু তাঁকে জানিয়েছি। এই
ধ্বংসলীলায় সাধারণ মানুষের জীবন বিপন্ন হচ্ছে। আগামী দিনে বিভিন্ন রাষ্ট্রনেতাদের নিয়ে ইউক্রেনের গ্লোবাল পিস সামিট করার পরিকল্পনা রয়েছে। এ নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়েছে। ভবিষ্যতে আমরা ভারত-ইউক্রেন আন্তঃসরকার কমিশনের প্রথম বৈঠক করতে সম্মত হয়েছি।”

অন্য দিকে জয়শঙ্করও এক্স হ্যান্ডল-এ জানান, ‘‘বুধবার দিমিত্রি কুলেব-এর সঙ্গে কথা হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতা উন্নত করার বিষয়ে আলোচনা হয়েছে আমাদের মধ্যে। বর্তমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে আমরা মতামত বিনিময় করেছি।” জয়শঙ্করের সদ্য রাশিয়া সফরের পরই ইউক্রেনের বিদেশমন্ত্রীর পক্ষ থেকে তাঁকে যোগাযোগ করাটা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আমেরিকা তথা পশ্চিমের অনেক দেশের মতোই ইউক্রেনও মনে করে, নয়াদিল্লি-মস্কো ঘনিষ্ঠতা এখন এতটাই প্রকাশ্যে চলে আসছে যে, এখন ভারতের পক্ষেই একমাত্র মস্কোকে বুঝিয়ে ইউক্রেনের প্রতি এই আগ্রাসন থেকে নিবৃত্ত করা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE