Advertisement
০৭ ডিসেম্বর ২০২৩
Alappuzha

দূরত্ব রাখতে ছাতা খুলুন, বলছে কেরল

পঞ্চায়েত নেতৃত্বের বক্তব্য, বাইরে বেরিয়ে ছাতা খুলে রাখলে তার দৌলতেই একে অপরের সঙ্গে গা ঘেঁষাঘেঁষি এড়ানো যাবে!

কেরালার আলপ্পুঝায় ছাতা-মডেল।—নিজস্ব চিত্র।

কেরালার আলপ্পুঝায় ছাতা-মডেল।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২০ ০২:৫৪
Share: Save:

করোনা মোকাবিলায় সারা দেশ ও অন্তর্জাতিক নানা মহলের মুখেও এখন কেরলের নাম। এ বার দূরত্বের নীতি মানতে সে রাজ্যে চালু হল অভিনব ‘ছাতা মডেল’!

কোভিড সংক্রমণের আশঙ্কা ঠেকাতে সর্বত্র একে অপরের সঙ্গে দূরত্ব রাখা জরুরি। এই নীতি মাথায় রেখেই কেরলের আলপ্পুঝা জেলার একটি গ্রাম পঞ্চায়েত নিয়ম চালু করল, বাইরে বেরোলে ছাতা সঙ্গে রাখা আবশ্যক। রোদ থাকুক বা বৃষ্টি, ছাতা তার জন্য নয়। পঞ্চায়েত নেতৃত্বের বক্তব্য, বাইরে বেরিয়ে ছাতা খুলে রাখলে তার দৌলতেই একে অপরের সঙ্গে গা ঘেঁষাঘেঁষি এড়ানো যাবে! রাজ্য সরকার ইঙ্গিত দিচ্ছে, এই নীতি কাজে দিলে বাকি রাজ্যে আরও বৃহত্তর ক্ষেত্রেও সেই রাস্তায় হাঁটার কথা ভাবা হবে।

আলপ্পুঝার তনীরমুক্কম গ্রাম পঞ্চায়েত এই ছাতা-নীতির পথ দেখিয়েছে। সাধারণ মানুষের স্বার্থে সরকারি সহায়তায় অল্প দামে ছাতা দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক আলপ্পুঝা কেন্দ্র ( জেলার সদর শহর) থেকেই নির্বাচিত। তিনি জানাচ্ছেন, ছাতার জন্য আপাতত সরকারি ভর্তুকির ব্যবস্থা থাকবে। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য আইজ্যাকের কথায়, ‘‘এটা বেশ ভাল ভাবনা! নিয়মটা হল, এক জনের ছাতার সঙ্গে অন্য জনের ছাতার সংস্পর্শ চলবে না। একে অপরকে স্পর্শ না করে দু’টো ছাতা পাশাপাশি খুলে রাখলে দু’জনের মধ্যে এক মিটার ব্যবধান রাখা সম্ভব। এতে দূরত্ব-নীতি বজায় রাখা যাবে।’’

রোগ বালাই। তাই কেরলের পঞ্চায়েত আপাতত ছত্রপতি!

আরও পড়ুন: লকডাউন থেকে পরিযায়ী শ্রমিক, আজ মোদীর কথা মুখ্যমন্ত্রীদের সঙ্গে

আরও পড়ুন: লকডাউন আর কত দিন, চাপ বাড়ছে সর্বত্রই

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE