Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Union Budget 2022-23

Budget 2022: আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান হবে দেশে! ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

দেশে কর্মসংস্থানের অভাব আর বাড়তে থাকা বেকারত্ব নিয়ে গত এক বছরে বহু বার কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছিলেন বিরোধীরা।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১২:০০
Share: Save:

বাজেট পেশের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘‘এই বাজেট দেশের আর্থিক উন্নয়নের বাজেট।’’ আর অর্থনীতির বিশেষজ্ঞরা বলেছিলেন, দেশের আর্থিক সংস্কার করতে হলে শুধু শিল্পে নয়, কর্মসংস্থানেও সমান গুরুত্ব দিতে হবে। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও জানালেন, আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরি করা হবে দেশে।

Advertisement

দেশে কর্মসংস্থানের অভাব আর বাড়তে থাকা বেকারত্ব নিয়ে গত এক বছরে বহু বার কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছিলেন বিরোধীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কর্মসংস্থান এবং সর্বভারতীয় কর্মসংস্থানের হারের পরিসংখ্যানগত তুলনা টেনে কেন্দ্রের নিন্দা করেছিলেন। মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটে দেখা গেল, সেই খামতিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করলেন, অতিমারি পরিস্থিতিতে বিনিয়োগ বাড়তে শুরু করেছে দেশে। উন্নত করা হচ্ছে পর্যটন, রেল-সহ একাধিক পরিষেবা। আগামী পাঁচ বছরে এই সব ক্ষেত্রে এবং আরও অন্যান্য ক্ষেত্রে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরি হবে। চাকরি পাবেন দেশের বেকাররা।

কোন কোন ক্ষেত্রে তৈরি হবে চাকরির সুযোগ? নির্মলা জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি এবং অ্যানিমেশনের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলবে। দেশের বিভিন্ন জায়গায় তথ্যপ্রযুক্তি হাব তৈরি করা হবে। নামী বিশ্ববিদ্যালয়গুলিই ওই হাব তৈরি করবে। এ ছাড়াও দেশে ২৫ হাজার কিলোমিটার পর্যন্ত জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়ে বিস্তার করা হচ্ছে। চালু হতে চলেছে ১১টি নতুন মেট্রোলাইন। এই সব ক্ষেত্রেই কর্মসংস্থান তৈরি হবে বলে অনুমান করা হচ্ছে।

গ্রামাঞ্চলে ব্রডব্যান্ড পরিষেবায় জোর দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেটে বলা হয়েছে ২০২৫ সালের মধ্যে দেশের সমস্ত গ্রামে পৌঁছে যাবে অপটিক্যাল ফাইবার। চলতি বছরের শেষে শুরু হচ্ছে ৫জি স্পেকট্রাম পরিষেবাও। সেখানে কর্মসংস্থান তৈরি হতে পারে। এর পাশাপাশি বৈদ্যুতিন গাড়ির ব্যাটারি দেশে তৈরি করার কথা বলা হয়েছে বাজেটে। শহরে, শহরতলিতে সংখ্যায় বাড়ানো হবে চার্জিং স্টেশন। সেখানেও নিয়োগ করা হবে নতুন কর্মী। এ ছাড়া ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ঋণ দিয়ে সাহায্য করার কথাও বলেছেন নির্মলা ১০ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীকে ঋণ দেওয়া হবে।

Advertisement

প্রসঙ্গত, মঙ্গলবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাজেট অধিবেশনের শুরুতে জানিয়েছিলেন, দেশের অর্থনীতির উন্নতি হয়েছে। বহু কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হয়েছে। নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশে এশিয়ার বৃহত্তম বিমানবন্দর তৈরির কথা বলেছেন, তার কাজ চলছে। অন্য দিকে, দিল্লি মুম্বই এক্সপ্রেসওয়ে তৈরি হবে। চালু হবে ১১টি নতুন মেট্রোলাইন। তৈরি হচ্ছে বহু স্টার্টআপ সংস্থাও। এই সব ক্ষেত্রে প্রচুর কর্মসংস্থান তৈরি হতে পারে বলে আশাপ্রকাশ করেছিলেন রাষ্ট্রপতি। এর পর অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় এল কর্মসংস্থানের প্রসঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.