Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Left Wing Extremism

‘নকশালপন্থীদের নির্মূল করার কাজ প্রায় শেষ’! বিএসএফ প্রতিষ্ঠা দিবসে ঝাড়খণ্ডে দাবি শাহের

গত এক দশকে নিষিদ্ধ সিপিআই (মাওবাদী)-সহ নকশাল চরমপন্থী গোষ্ঠীগুলির হামলা ৫২ শতাংশ কমেছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ঝাড়খণ্ডে বিএসএফের কর্মসূচিতে অমিত শাহ।

ঝাড়খণ্ডে বিএসএফের কর্মসূচিতে অমিত শাহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাঁচী শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৮:২৩
Share: Save:

পাঁচ বছর আগে লোকসভা ভোটের সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২০২৪ সালে পরবর্তী নির্বাচনের আগে জঙ্গি নকশালপন্থাকে দেশ থেকে পুরোপুরি মুছে ফেলা সম্ভব হবে। শুক্রবার ‘মাওবাদী উপদ্রুত’ ঝাড়খণ্ডের হাজারিবাগে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র ৫৯তম প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করলেন, সেই কাজ প্রায় শেষ।

শাহ শুক্রবার বলেন, ‘‘ভারত নকশালপন্থী নির্মূল করার যুদ্ধের শেষ পর্বে পৌঁছে গিয়েছে। নরেন্দ্র মোদী সরকার এই যুদ্ধে জেতার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।’’ গত এক দশকে নিষিদ্ধ সিপিআই (মাওবাদী)-সহ নকশাল চরমপন্থী গোষ্ঠীগুলির হামলা ৫২ শতাংশ কমেছে বলে দাবি করেন তিনি। শাহ বলেন, ‘‘নকশালপন্থী হামলায় মৃত্যুর ঘটনা ৭০ শতাংশ কমেছে। হিংসাকবলিত জেলার সংখ্যা ৯৬ থেকে ৪৫-এ নেমে এসেছে। নকশালপন্থী উপদ্রুত থানার সংখ্যা ৪৯৫ থেকে কমে ১৭৬ হয়েছে।’’

সিপিআই (মাওবাদী) গেরিলাদের বিরুদ্ধে বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপির মতো কেন্দ্রীয় বাহিনীগুলির ধারাবাহিক অভিযানের প্রশংসা করেন শাহ। এ প্রসঙ্গে চকরবান্ধা এব‌ং বুড়াপাহাড়ে সাম্প্রতিক মাওবাদী দমন অভিযানের প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। শাহের দাবি, মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে ২০১৫ সালে জঙ্গি নকশালপন্থা দমনে যে ‘জাতীয় পর্যায়ের নীতি’ গ্রহণ করেছিলেন তার সুফল মিলতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Naxalism CPI Maoist Maoist Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE