Advertisement
২৪ জুন ২০২৪
Israel-Hamas Conflict

হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে ইতি টানলেন নেতানিয়াহু! ইজ়রায়েলি সেনা আবার গাজ়া দখলের অভিযানে

ইজ়রায়েলি প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস যুদ্ধবিরতি সমঝোতা ভেঙে সশস্ত্র তৎপরতা চালানোর কারণেই গাজায় আবার সামরিক পদক্ষেপ করা হয়েছে।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৭
Share: Save:

এক সপ্তাহের যুদ্ধবিরতির পরে গাজ়ায় নতুন করে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করল ইজ়রায়েলি সেনা। সঙ্গে ফের নির্বিচার বোমাবর্ষণ! ঘটনাচক্রে, শুক্রবারের নমাজের আগেই। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, প্যালেস্টাইনি জঙ্গিগোষ্ঠী হামাস যুদ্ধবিরতি সমঝোতা ভেঙে সশস্ত্র তৎপরতা চালানোর কারণেই এই পদক্ষেপ করা হয়েছে।

গাজ়ায় যুদ্ধবিরতির মধ্যেই বৃহস্পতিবার জঙ্গি হামলায় রক্ত ঝরেছে ইজ়রায়েলের রাজধানী জেরুসালেমে। শহরের একটি প্রবেশপথের সামনে দুই জঙ্গি স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাথাড়ি গুলি চালায়। ওই ঘটনায় তিন জন নিহত হন। আহত হন আট জন। তার পরেই যুদ্ধবিরতির মেয়াদে ইতি টানল নেতানিয়াহু সরকার। অথচ, বুধবার ২৪ ঘণ্টার জন্য যুদ্ববিরতির মেয়াদ বৃদ্ধির বিষয়ে ঐকমত্য হয়েছিল যুযুধান দু’পক্ষ।

পূর্ব জেরুসালেমের প্যালেস্টাইনি বসতি এলাকা থেকেই হামাস জঙ্গিরা বৃহস্পতিবার হামলা চালাতে এসেছিল বলে ইজ়রায়েলি পুলিশ অভিযোগ করেছে। তবে ওয়েস্ট ব্যাঙ্ক এবং সংলগ্ন পূর্ব জেরুসালেমে আর এক প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর শীর্ষনেতা জিয়াদ আল-নাখালার যোদ্ধাবাহিনীও সক্রিয়। কোনও গোষ্ঠীই এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি। ইজ়রায়েলের এই পদক্ষেপের ফলে আবার অবরুদ্ধ গাজ়া ভূখণ্ডে পণবন্দি মুক্তি এবং মানবিক সহায়তা পাঠানোর কাজ অনিশ্চিত হয়ে পড়ল বলে আশঙ্কা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE