Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Israel Palestine Conflict

গাজ়ায় যুদ্ধবিরতির মধ্যেই জঙ্গিহানা জেরুসালেমে! ইজ়রায়েলের অভিযোগের তির হামাসের দিকেই

পূর্ব জেরুসালেমের প্যালেস্টাইনি বসতি এলাকা থেকেই ওই জঙ্গিরা হামলা চালাতে এসেছিল বলে তেল আভিভের দাবি।

হামাস বাহিনী।

হামাস বাহিনী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জেরুসালেম শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ২৩:০২
Share: Save:

গাজ়ায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ার আবহেই নতুন করে রক্ত ঝরল জেরুসালেমে। ইজ়রায়েলের রাজধানী শহরের একটি প্রবেশপথের সামনে দুই জঙ্গি স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাথাড়ি গুলি চালায় বৃহস্পতিবার বিকেলে। ইজ়রায়েলি সেনা জানিয়েছে, ওই ঘটনায় তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আট জন।

পূর্ব জেরুসালেমের প্যালেস্টাইনি বসতি এলাকা থেকেই ওই জঙ্গিরা হামলা চালাতে এসেছিল বলে তেল আভিভের দাবি। প্রাথমিক ভাবে ইজ়রায়েলি পুলিশ মনে করছে সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাসের গেরিলারাই হামলা চালিয়েছে। তবে ওয়েস্ট ব্যাঙ্ক এবং সংলগ্ন পূর্ব জেরুসালেমে আর এক প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর শীর্ষনেতা জিয়াদ আল-নাখালার যোদ্ধাবাহিনীও সক্রিয়।

ঘটনাচক্রে, বৃহস্পতিবার গাজ়ায় যুদ্ধবিরতির মেয়াদ আরও ২৪ ঘণ্টা বেড়েছে। বৃহস্পতিবারই যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল। মধ্যস্থতাকারী দেশ কাতারের বিদেশ দফতরের মুখপাত্র মাজেদ আল–আনসারি জানিয়েছেন, যুদ্ধবিরতি আরও এক দিন বাড়াতে ইজ়রায়েল এবং হামাস সম্মত হয়েছে। দু’পক্ষের সমঝোতা অনুযায়ী গাজ়া ভূখণ্ডে অস্ত্রবিরতির পাশাপাশি সব ধরনের সামরিক তৎপরতা বন্ধ থাকবে এবং পণবন্দি মুক্তি ও মানবিক সহায়তা পাঠানোর কাজ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE