Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

রিয়াংদের ফেরাতে উদ্যোগ

বাপি রায়চৌধুরী
আগরতলা ০৫ জুন ২০১৬ ০৩:৪৩

ত্রিপুরায় আশ্রয় নেওয়া রিয়াং শরণার্থীদের মিজোরামে, তাদের স্বভূমে ফেরাতে উদ্যোগী হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আজ মন্ত্রকের সংশ্লিষ্ট যুগ্ম সচিব সত্যেন্দ্র গর্গ ত্রিপুরার কাঞ্চনপুরে দু’রাজ্যের প্রতিনিধিদের নিয়ে এই নিয়ে একটি বৈঠক করেন। বৈঠকে প্রাথমিক ভাবে ঠিক হয়েছে পুনর্বাসন পরিকল্পনা ও অন্য সুবিধাগুলি খতিয়ে দেখা হবে। সব ঠিকঠাক চললে নভেম্বর থেকেই শরণার্থীদের মিজোরামে পাঠানো শুরু হবে বলে কাঞ্চনপুরের মহকুমা শাসক নান্টুরঞ্জন দাস ইঙ্গিত দিয়েছেন।

গত ১৯ বছর ধরে উত্তর ত্রিপুরার বিভিন্ন মহকুমায়, বিশেষত কাঞ্চনপুরে প্রায় ৩২০০০ রিয়াং শরণার্থী রয়েছেন। বহুবার তাদের ফেরানোর ব্যাপারে মিজোরাম ও ত্রিপুরা সরকারের মধ্যে আলোচনা হয়েছে। মধ্যস্থতা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু শরণার্থীরা ফিরতে ভয় পেয়েছেন। কিছু শরণার্থী ফিরে গেলেও পুনর্বাসন প্যাকেজ নিয়ে প্রশ্ন তুলে বাকিরা থেকে গিয়েছেন। এই শরণার্থীরা ত্রিপুরাতে থেকেই মিজোরামের বিধানসভা বা লোকসভা ভোটে অংশ নেন। নির্বাচন কমিশনের উদ্যোগে ত্রিপুরায়, রিয়াং শরণার্থী শিবিরগুলিতেই ভোট গ্রহণের ব্যবস্থা হয়। শেষ যে বার ভয়ে শরণার্থীরা মিজোরামের মামিত জেলায় স্বগৃহে ফিরতে অস্বীকার করে তখন মিজোরামের মুখ্যমন্ত্রী হুমকি দেন, হয় এবার, নয় নেভার। কিন্তু ত্রিপুরা সরকারের চাপে এবং স্বরাষ্ট্র মন্ত্রকের হস্তক্ষেপে এ বার আবার আলোচনার টেবিলে ফিরে এসেছে মিজো সরকার।

মন্ত্রকের যুগ্ম সচিব সত্যেন্দ্র গর্গ কাঞ্চনপুরে উপস্থিত সাংবাদিকদের জানান, আগামী সপ্তাহেই তিনি মিজোরাম যাবেন। মিজোরামের মামিত জেলা এবং অন্য যে সব জায়গা থেকে রিয়াংরা ত্রিপুরাতে এসেছে সেই জায়গাগুলি তিনি ঘুরে দেখবেন। পরিস্থিতির বিচার করবেন। পুনর্বাসন প্যাকেজও খতিয়ে দেখা হবে। তারপরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে গর্গ জানান।

Advertisement

আরও পড়ুন

Advertisement