×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

নারী-হেনস্থায় দাওয়াই

লখনউ
সংবাদ সংস্থা  ২৬ সেপ্টেম্বর ২০২০ ০৫:২৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মহিলাদের উপর নির্যাতন বা যৌন হেনস্থায় অভিযুক্তদের শাস্তি দিতে তাদের নাম এবং ছবি টাঙিয়ে দেওয়া হবে জনবহুল রাস্তার মোড়ে! ‘অপারেশন দুরাচারী’ নামে এক প্রকল্পের অন্তর্গত এমনই পরিকল্পনা চলছে বলে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। একই সঙ্গে পুলিশকে তাদের ‘অ্যান্টি-রোমিয়ো স্কোয়াড’ শাখাটি আরও শক্তিশালী করে তোলার নির্দেশও দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

‘অপারেশন দুরাচারী’-র সম্পূর্ণ রূপায়ণ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে রাজ্য প্রশাসন সূত্রের খবর, একাধিক বার মহিলাদের বিরুদ্ধে যৌন নির্যাতন কিংবা অন্য কোনও অপরাধে অভিযুক্তদের ছবি নাম-সহ রাস্তার মোড়ে মোড়ে লাগানো হবে। পাশাপাশি এই প্রকল্পের অন্তর্গত, মহিলাদের হেনস্থায় অভিযুক্তদের দায়িত্ব দেওয়া হবে শুধুমাত্র মহিলা পুলিশ আধিকারিকদের উপরেই। পাশাপাশি তাঁদের এলাকায় কোনও মহিলার উপর অত্যাচার হলে তার সম্পূর্ণ দায় নিতে হবে সংশ্লিষ্ট বিট-ইন-চার্জ, আউটপোস্ট ইনচার্জ, অফিসার ইন-চার্জ এবং সার্কল অফিসারকেই।

মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে বিভিন্ন জেলা পুলিশ প্রধানদের মহিলাদের হেনস্থার ঘটনায় কড়া পদক্ষেপের পাশাপাশি ‘অ্যান্টি-রোমিয়ো স্কোয়াড’-কে আরও কার্যকরী করে তোলার আদেশ দিয়েছেন উত্তরপ্রদেশের ডিজিপি এইচ সি অবস্থী। যে সব জায়গা থেকে ইভটিজ়িং-এর অভিযোগ বেশি আসে সেখানে পুলিশের টহলদারি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement
Advertisement