Advertisement
২৬ এপ্রিল ২০২৪
National Anthem

National Anthem: প্রার্থনায় জাতীয় সঙ্গীত গাইতেই হবে, সমস্ত মাদ্রাসাকে নির্দেশ যোগীর রাজ্যে

গত ২৪ মার্চ এই বিষয়িটি নিয়ে বোর্ডের একটি বৈঠক হয় সেই বৈঠকে মাদ্রাসাগুলিতে প্রার্থনার সময় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। রেজিস্ট্রার বলেন, ‘‘রমজানের ছুটির পর ১২ মে থেকে মাদ্রাসায় নিয়মিত ক্লাস শুরু হবে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১২ মে ২০২২ ২১:১৫
Share: Save:

বৃহস্পতিবার থেকে রাজ্যের সব মাদ্রাসায় জাতীয় সঙ্গীত ‘জনগণমন’ গাওয়া বাধ্যতামূলক করল যোগী আদিত্যনাথ সরকার। রাজ্যের মাদ্রাসা বোর্ডের রেজিস্ট্রার এসএন পাণ্ডে এই মর্মে গত ৯ মে সমস্ত জেলার সংখ্যালঘু আধিকারিকদের একটি নির্দেশ পাঠিয়েছেন।

গত ২৪ মার্চ এই বিষয়টি নিয়ে বোর্ডের একটি বৈঠক হয়। সেই বৈঠকে মাদ্রাসাগুলিতে প্রার্থনার সময় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। রেজিস্ট্রার বলেন, ‘‘রমজানের ছুটির পর ১২ মে থেকে মাদ্রাসায় নিয়মিত ক্লাস শুরু হবে। ওই দিন থেকে এই নির্দেশ কার্যকর করার কথা বলা হয়েছে।’’

নির্দেশে বলা হয়েছে, ক্লাস শুরুর আগে রাজ্যের সমস্ত স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত এবং অ-সাহায্যপ্রাপ্ত মাদ্রাসায় শিক্ষক ও ছাত্রদের জাতীয় সঙ্গীত গাইতে হবে।

মাদ্রাসা শিক্ষক সমিতি, মাদাারিস আরাবিয়ার সাধারণ সম্পাদক দিওয়া সাহাব জামান খান বলেন, এখনও পর্যন্ত মাদ্রাসায় ক্লাস শুরুর আগে হামদ (আল্লাহর প্রশংসা) এবং সালাম (মুহাম্মদকে সালাম) পাঠ করা হত। কিছু বিশেষ ক্ষেত্রে জাতীয় সঙ্গীত গাওয়া হত, কিন্তু তা বাধ্যতামূলক ছিল না। এখন একে বাধ্যতামূলক করা হল।

গত মাসে রাজ্যের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী ধরমপাল সিংহ মাদ্রাসায় জাতীয়তাবাদ চর্চার উপর জোর দেওয়ার কথা বলেছিলেন। তার পরই এই নির্দেশ দিয়েছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Anthem Madrassa Uttar Pradeh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE