Advertisement
০৪ মে ২০২৪
Uttar Pradesh

‘শিক্ষা থেকে বঞ্চনা নয়!’ নিজের খরচেই গরিব শিশুদের পড়াচ্ছেন উত্তরপ্রদেশ পুলিশের কনস্টেবল

বিজনৌর পুলিশ সুপার দীনেশ সিংহ বলেন, “আমাদের কনস্টেবল যা করছেন, তার জন্য আমরা গর্বিত। সততার সঙ্গে নিজের কর্তব্য যেমন পালন করছেন, একই সঙ্গে গরিব শিশুদের শিক্ষা বিতরণও করছেন।”

শিশুদের পড়াচ্ছেন কনস্টেবল বিকাশ।

শিশুদের পড়াচ্ছেন কনস্টেবল বিকাশ।

সংবাদ সংস্থা
বিজনৌর শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৪
Share: Save:

অর্থের অভাবে নিজে ঠিক মতো পড়তে পারেননি। অভাব কী জিনিস, খুব কাছে থেকে দেখেছিলেন। তাই শিক্ষ থেকে কেউ বঞ্চিত হোক এটা চান না। আর সে কারণেই গরিব শিশুদের নিজের খরচেই পড়ানোর ভার তুলে নিয়েছেন উত্তরপ্রদেশ পুলিশের এক কনস্টেবল। গ্রামবাসীদের সকলের চোখে তিনি এখন ‘হিরো’

বিকাশ কুমার। উত্তরপ্রদেশের বিজনৌর জেলার কোতওয়ালিতে কনস্টেবল পদে কর্মরত। কাজে যাওয়ার সময় প্রায় দিনই তাঁর চোখে পড়ত গরিব পরিবারের কিছু শিশু রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। শিশুগুলির ওই অবস্থা তাঁর মনকে নাড়িয়ে দিয়েছিল। শিশুদের পড়ানোর সিদ্ধান্ত নেন বিকাশ এবং সম্পূর্ণ নিজের খরচেই।

প্রথমে তিনি শিশুদের অভিভাবকদের সঙ্গে কথা বলেন। তাঁদের অনুমতি নিয়েই শিশুদের পড়ানো শুরু করেন। কাজের শেষে রোজ কাশীরাম কলোনিতে যান বিকাশ। সেখানে ৩০-৩৫ জন শিশুকে পড়ান। তার পর ফিরে যান। এটাই এখন বিকাশের নিত্যদিনের রুটিন।

বিকাশের এই উদ্যোগের কথা ধীরে ধীরে আশপাশের গ্রামগুলিতে চাউর হয়। বিকাশ নিজেও আশপাশের গ্রামগুলিতে গিয়ে গরিব পরিবারের শিশুদের পড়ানোর উদ্যোগ নেন। তাঁর এই উদ্যোগ এবং প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে বিজনৌর পুলিশ। কাজের শেষে বিকাশ মোট পাঁচটি গ্রামে পড়াতে যান।

বিজনৌর পুলিশ সুপার দীনেশ সিংহ বলেন, “আমাদের কনস্টেবল যা করছেন, তার জন্য আমরা গর্বিত। সততার সঙ্গে নিজের কর্তব্য যেমন পালন করছেন, একই সঙ্গে গরিব শিশুদের শিক্ষা বিতরণও করছেন। ওঁর এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। এমন মানুষ খুব কমই দেখা যায়।”

তাঁর উদ্যোগ নিয়ে যখন চারদিকে হইচই চলছে, এ প্রসঙ্গে বিকাশ বলেন, “আরও বেশি গরিব শিশুদের শিক্ষাদান করতে চাই। ওদের শিক্ষিত করে তুলতে চাই। কেউ যেন শিক্ষা থেকে বঞ্চিত না হয়। এটাই আমার লক্ষ্য। কারণ শিক্ষা ছাড়া জীবন বৃথা।” বিকাশকে এ কাজে সহযোগিতা করতে অনেকেই এগিয়ে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Bijnor Constable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE