Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Temple Dress Code

ছেঁড়া জিন্স, মিনি স্কার্ট পরে প্রবেশ নয়, উত্তরপ্রদেশের মন্দিরে নয়া ফতোয়া পুরোহিতদের

উত্তরপ্রদেশের একটি শিব মন্দিরে পুণ্যার্থীদের জন্য পোশাকবিধি নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ছোট পোশাক, ছেঁড়া জিন্স বা হাফ প্যান্ট পরে মন্দিরে প্রবেশ করা যাবে না।

UP temple has banned women wearing torn jeans and other indecent clothes.

বুন্দেলশহরের শিব মন্দিরে পুণ্যার্থীদের জন্য পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৭:২৪
Share: Save:

ছেঁড়া জিন্স হোক বা মিনি স্কার্ট, কোনও রকম ‘অভদ্র’ পোশাক পরে মন্দিরে প্রবেশ করা যাবে না। মন্দিরের বাইরে এমনই ফতোয়া জারি করা হয়েছে। পুরোহিত এবং মন্দির কর্তৃপক্ষের সিদ্ধান্তে মন্দিরের দেওয়ালে বসানো হয়েছে নোটিস বোর্ডও।

বুন্দেলশহরের ঔরঙ্গাবাদ নগরের নাগেশ্বর মহাদেব মন্দির চত্বরে পোশাকবিধির কথা ঘোষণা করে পুণ্যার্থীদের উদ্দেশে পোস্টার সেঁটে দেওয়া হয়েছে। মন্দিরের এক পুরোহিত কুলদীপ শাস্ত্রী বলেছেন, ‘‘যদি মন্দিরে কোনও মহিলা বা পুরুষ অভদ্র বা খোলামেলা পোশাক পরে আসেন, তা হলে অন্য পুণ্যার্থীদের মনয‌োগ হরণ করা হয়। তাঁদের নজর মন্দিরের বিগ্রহের দিক থেকে অন্য দিকে ঘুরে যায়। তাই তরুণ প্রজন্মের জন্য পোশাকবিধি নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

মন্দিরের পোস্টারে লেখা হয়েছে, ‘‘সকল মহিলা এবং পুরুষ মন্দিরে সম্পূর্ণ পোশাক পরে আসবেন। ছোট পোশাক, হাফ প্যান্ট, বারমুডা, মিনি স্কার্ট, ছেঁড়া জিন্স পরে মন্দিরে এলে বাইরে থেকেই বিগ্রহ দর্শন করতে হবে।’’

মন্দিরে পোশাকবিধি আরোপ করার ঘটনা অবশ্য নতুন নয়। এর আগেও অনেক রাজ্যে এমন ঘটনা দেখা গিয়েছে। মন্দির কর্তৃপক্ষ বার বার মন্দিরের আবহ নষ্ট করার নেপথ্যে তরুণ প্রজন্মকে দায়ী করেছেন। কিছু দিন ছোট পোশাক পরে মন্দিরে আসতে নিষেধ করা হয়েছে উত্তরাখণ্ডের একটি দেবগৃহেও। পুণ্যার্থীদের একাংশের মধ্যে যা নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UP dress code temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE