Advertisement
০১ মে ২০২৪
Chandrayaan-3 Update

আর তিন ধাপ পেরোলেই ‘হাতে’ চাঁদ পাবে ইসরো! দ্বিতীয় কক্ষপথও অতিক্রান্ত নির্বিঘ্নে

চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। প্রথম বারের কক্ষপথ বদল হয়েছিল গত রবিবার। বুধবার দ্বিতীয় কক্ষপথটিও পেরিয়ে গেল ইসরোর চন্দ্রযান।

Chandrayaan-3 has successfully completed orbit reducing manuevre on Wednesday.

চাঁদের আরও কাছে পৌঁছে গিয়েছে ইসরোর চন্দ্রযান-৩। ছবি: ইসরো।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৫:২৯
Share: Save:

চাঁদের আকর্ষণবলের অধীনে আরও একটি কক্ষপথ পেরিয়ে গেল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩। বুধবার দুপুরে দ্বিতীয় কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। চাঁদ থেকে চন্দ্রযান-৩-এর দূরত্ব এখন মাত্র ১,৪৩৭ কিলোমিটার।

বুধবার দুপুরে ইসরোর তরফে টুইট করে জানানো হয়েছে, চাঁদের আরও কাছে পৌঁছে গিয়েছে চন্দ্রযান-৩। তার কক্ষপথ আরও কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে মহাকাশযানটি ১৭৪ কিমি X ১৪৩৭ কিমি কক্ষপথে অবস্থান করছে। ওই কক্ষপথ ধরে চাঁদের চারপাশে পাক খাচ্ছে চন্দ্রযান-৩। অর্থাৎ, চাঁদে পৌঁছতে তার আর ১,৪৩৭ কিমি পথ অতিক্রম করা বাকি।

চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। তার মধ্যে প্রথম বারের কক্ষপথ বদল হয়েছিল গত রবিবার। তার পর বুধবার দ্বিতীয় কক্ষপথটিও পেরিয়ে গেল ইসরোর চন্দ্রযান। হিসাব মতো, আর তিনটি কক্ষপথ বাকি। সফল ভাবে সেগুলি পেরোলেই চাঁদ ‘ছুঁতে’ পারবে ইসরো।

ইসরো জানিয়েছে, চন্দ্রযান-৩-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করানো হবে আগামী ১৪ অগস্ট, বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টার মধ্যে। বেঙ্গালুরু অফিসে বসে বিজ্ঞানীরা মহাকাশযানটিকে নিয়ন্ত্রণ করছেন।

গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল ‘চন্দ্রযান-৩’-এর। উৎক্ষেপণের ২২ দিন পর চন্দ্রযান-৩ পৌঁছেছে চাঁদের কক্ষপথে। এর আগে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টানে পৃথিবীর কক্ষপথেই ঘুরছিল মহাকাশযানটি।

চাঁদে মানুষহীন মহাকাশযান পাঠানোর জন্য ইসরোর অভিযানগুলির মধ্যে এটি তৃতীয়। এর আগে দু’বার ইসরোর অভিযান ব্যর্থ হয়েছে। তবে চাঁদের কক্ষপথে সফল ভাবে চন্দ্রযান আগেও পাঠানো হয়েছে। শেষ পর্যায়ে চাঁদের মাটিতে নামতে গিয়েই হয়েছে বিপত্তি। এ বারও তাই সেই সর্বশেষ এবং সম্ভবত সবচেয়ে কঠিন পর্যায়টির দিকে তাকিয়ে আছে গোটা দেশ। আগামী ২৩ অগস্ট বিকেল ৫টা ৪৭ মিনিটে রোভার প্রজ্ঞানকে পেটের ভিতরে নিয়ে ‘পাখির পালকের মতো অবতরণ’ (সফট ল্যান্ডিং) করার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। চার বছর আগে ঠিক ওই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল ইসরোর ‘চন্দ্রযান-২’। চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। সেই অভিযান যদি সফল হয়, তবে ভারতের মহাকাশ গবেষণা নিঃসন্দেহে নতুন মাত্রা পাবে। আমেরিকা, রাশিয়া, চিনের পরে চতুর্থ দেশ হিসাবে মহাকাশযান সফল ভাবে চাঁদে অবতরণ করানোর তালিকায় উঠে আসবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 Moon ISRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE