×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

কংগ্রেস ছাড়ার পর এ বার শিবসেনায় যোগদান করবেন ঊর্মিলা

সংবাদ সংস্থা
মুম্বই২৯ নভেম্বর ২০২০ ২০:৫০
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

কংগ্রেস ছাড়ার বছরখানেক পর এ বার মহারাষ্ট্র সরকারে সেই দলেরই শরিক শিবসেনায় যোগ দেবেন ঊর্মিলা মাতণ্ডকর। সোমবার আনুষ্ঠানিক ভাবে উদ্ধব ঠাকরের দলের সঙ্গে যুক্ত হবেন ঊর্মিলা।

বলিউড থেকে রাজনীতিতে পা রাখা ঊর্মিলার দলে যোগদান নিয়ে শিবসেনার তরফে বিশদে কিছু জানানো হয়নি। এ নিয়ে এখনও পর্যন্ত প্রকাশ্যে মুখ খোলেননি ঊর্মিলাও। তবে কংগ্রেস ছাড়ার সময় তিনি জানিয়েছিলেন আম জনতার সেবায় নিজেকে নিয়োজিত করতে চান। 

লোকসভা নির্বাচনের আগে গত মার্চে কংগ্রেসে যোগ দিয়েছিলেন ঊর্মিলা। দলে যোগদানের পরেই উত্তর মুম্বই লোকসভা কেন্দ্রে কংগ্রেসের তারকা প্রার্থী হিসেবে নির্বাচনেও লড়েছিলেন তিনি। তবে বিজেপি প্রার্থী গোপাল শেট্টির কাছে হেরে যান। এর পাঁচ মাস পরেই সেপ্টেম্বরে কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দল ছেড়েছিলেন ঊর্মিলা মাতণ্ডকর। 

Advertisement

আরও পড়ুন: এখনই খুলছে না স্কুল-কলেজ, জানালেন পার্থ

আরও পড়ুন: বুরারিতে যাব না, অবরুদ্ধ করে দেব দিল্লি, হুমকি দিলেন কৃষক নেতা

মুম্বই কংগ্রেসে ক্ষুদ্র কায়েমি স্বার্থ এবং দলাদলিতে বীতশ্রদ্ধ হয়েই যে তিনি দল ছেড়েছেন সে কথাও স্পষ্ট করেছিলেন ঊর্মিলা। একটি বিবৃতি প্রকাশ করে তিনি দাবি করেছিলেন, মুম্বই কংগ্রেসের বৃহত্তর স্বার্থের বদলে দলে ক্ষুদ্র রাজনীতির জন্য তাঁকে ব্যবহার করা হচ্ছে। নিজের রাজনৈতিক এবং সামাজিক সংবেদনশীলতার কথা মাথায় রেখে সে ভাবে ব্যবহৃত হতে রাজি নন বলেই তিনি পদত্যাগের পথ বেছে নিয়েছেন বলেও দাবি ছিল ঊর্মিলার। 

দল ছাড়ার আগে মুম্বই কংগ্রেসের শীর্ষ নেতা সঞ্জয় নিরুপম এবং তাঁর ঘনিষ্ঠ দুই সহযোগী সন্দেশ কোন্দভিলকর এবং ভূষণ পাটিলের বিরুদ্ধেও অভিযোগ তুলেছিলেন ঊর্মিলা। তবে মহারাষ্ট্র আঞ্চলিক কংগ্রেস কমিটির (এমআরসিসি) তৎকালীন প্রধান মিলিন্দ দেওরাকে লেখা ওই চিঠির সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। তা নিয়েও ক্ষোভ উগরে দেন তিনি। ঊর্মিলার মতে, এ ভাবে সংবাদমাধ্যমের কাছে ‘চিঠি ফাঁস করে দেওয়া নির্লজ্জ বিশ্বাসঘাতকতা’র শামিল।

Advertisement