• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এখনই খুলছে না স্কুল-কলেজ, জানালেন পার্থ

Partha Chatterjee
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

রাজ্যে অবিলম্বে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবনাচিন্তা করছে না সরকার। রবিবার সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

রবিবার সংবাদ সংস্থা পিটিআই-কে পার্থ বলেন, “এখনই কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার কোনও পরিকল্পনা নেই।”

অতিমারির আবহে লকডাউন শিথিল হওয়ার পর এ রাজ্যে থেকে একে একে চালু হয়েছে বেসরকারি বাস-মেট্রো-ট্রেন। আংশিক ভাবে চলছে শহরতলির লোকাল ট্রেনও। এই আবহে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের দরজা ফের খুলতে পারে বলে মনে করছিলেন পড়ুয়া তথা অভিভাবকদের অনেকেই। তবে রবিবার তা নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী। রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকের পর তিনি জানিয়েছেন, অতিমারির কারণে এই মুহূর্তে পড়ুয়াদের জন্য ক্যাম্পাস খোলা যাচ্ছে না। তাঁর কথায়, “অনলাইনেই সমস্ত ক্লাস চলবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে পর উচ্চশিক্ষা দফতরের মতে, বর্তমানে অতিমারির পরিস্থিতি অব্যাহত থাকায় ক্যাম্পাসে ক্লাস করা হবে না।’’

আরও পড়ুন: ডিসেম্বরে দেখে নেব, দিলীপের হুঙ্কার, ‘দরকারে গুন্ডামি’-র হুমকি

আরও পড়ুন: ভয়ে আমার নাম নেয় না বিজেপি, ভাইপো বলে ডাকে, তোপ অভিষেকের

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি আরও ১৫ দিন ধরে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া চালিয়ে যেতে পারে বলেও জানিয়েছেন পার্থ। তিনি বলেন, “স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পাঠ্যক্রমগুলি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শে কমানো হবে।” শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, শিক্ষাবর্ষের প্রথম সেমেস্টারও অনলাইনে চালু করা হতে পারে।

গত অক্টোবরেই রাজ্য সরকার জানিয়েছিল, অতিমারির পরিস্থিতি বিবেচনা করে আগামী ১ ডিসেম্বর থেকে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্যাম্পাস খোলার কথা চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে রবিবার সেই পরিকল্পনা নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন