Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Mohan Bhagwat: সঙ্ঘ প্রধান মোহন ভাগবতের সঙ্গে দেখা করলেন আমেরিকার রাষ্ট্রদূত, কারণ নিয়ে ধোঁয়াশা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৭
বুধবার দিল্লিতে দু’জনের মধ্যে বৈঠক হয়

বুধবার দিল্লিতে দু’জনের মধ্যে বৈঠক হয়
ছবি: টুইটার থেকে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রধান মোহন ভাগবতের সঙ্গে দেখা করলেন ভারতে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত অতুল কেশপ। বুধবার দিল্লিতে দু’জনের মধ্যে বৈঠক হয়। কেশপ পরে টুইট করে সে কথা জানিয়েছেন। টুইটে তিনি বলেন, ‘সঙ্ঘ প্রধানের সঙ্গে আলোচনা হল কী ভাবে ভারতের সাংস্কৃতিক বৈচিত্র, গণতন্ত্র, বহুত্ববাদ ও সবাইকে আপন করে নেওয়ার ক্ষমতা তাকে এক সত্যিকারের মহান দেশ করে তুলেছে।’ বৈঠকের কথা স্বীকার করেছেন আরএসএর-এর মুখপাত্র সুনীল অম্বেকর। যদিও কী বিষয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে সে সম্পর্কে কিছু জানাননি তিনি। সঙ্ঘ কিছু না জানালেও হঠাৎ কেন অতুল এসে ভাগবতের সঙ্গে বহুত্ববাদ নিয়ে আলোচনা করলেন সেই বিষয়ে ধোঁয়াশা রয়েছে।

Advertisement

এর আগে ভাগবতের সঙ্গে দেখা করেছিলেন ভারতে নিযুক্ত জার্মানি ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত। ২০১৯ সালের জুলাই মাসে জার্মান রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডনার নাগপুরে ভাগবতের সঙ্গে সাক্ষাৎ করেন। ২০১৯ সালেরই নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ব্যারি ও’ ফারেলও নাগপুরে আরএসএস প্রধানের সঙ্গে দেখা করেন। পরে তাঁরাও টুইট করে সে কথা জানান।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বিজ্ঞান ভবনে একটি আলোচনা সভার আয়োজন করেছিল আরএসএস। সেখানে আমন্ত্রণ জানানো হয় ভারতে নিযুক্ত ৬০ দেশের রাষ্ট্রদূতদের। সেই সভায় ভাগবত জানিয়েছিলেন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ এক গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং সঙ্ঘ কখনওই নিজেদের আদর্শ থেকে সরবে না। তিনি আরও বলেন, ‘‘হিন্দুত্ব আমাদের এক করেছে। হিন্দুত্ব আমাদের শক্তি। কিন্তু আমরা কখনওই অন্যদের নিচু করব না।’’

আরও পড়ুন

Advertisement