Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Joe Biden

করোনা পরিস্থিতিতেই মার্কিন প্রেসিডেন্টের সার্জন জেনারেল পদে ভারতীয় চিকিৎসক

জো বাইডেন এবং বিবেক মূর্তি।

জো বাইডেন এবং বিবেক মূর্তি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২১ ১৮:০৩
Share: Save:

জনস্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্তার পদে এক ভারতীয় চিকিৎসককে নিয়োগ করল আমেরিকার জো-বাইডেন প্রশাসন। আমেরিকা নিবাসী ভারতীয় বংশোদ্ভূত ওই চিকিৎসকের নাম বিবেক মূর্তি। এর আগে ওবামা প্রশাসনেও জনস্বাস্থ্য বিভাগের শীর্ষ আধিকারিক ছিলেন তিনি।

২০১৭ সালে ক্ষমতায় এসেই জনস্বাস্থ্য আধিকারিকের পদ থেকে বিবেককে বরখাস্ত করেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার সেনেটরদের ভোটে পুরনো পদে ফের বহাল হলেন তিনি। মার্কিন প্রশাসনের সার্জন জেনারেল পদে বেছে নেওয়া হয় বিবেককে। মাত্র ১৪ ভোটের ব্যবধানে তিনি মনোনীত হন এ দিন। ১০০টি ভোটের মধ্যে ৫৭টি ভোট পড়ে বিবেকের। আর তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী পান ৪৩ ভোট।

মনোনীত হওয়ার পর টুইটারে নিজের প্রতিক্রিয়া জানিয়ে বিবেক লিখেছেন, ‘আপনাদের সার্জন জেনারেল হিসেবে সেবা করার আরও একটা সুযোগ দেওয়া হয়েছে আমাকে। সেনেটের কাছে আমি কৃতজ্ঞ’। পরোক্ষে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বিবেক লেখেন, ‘গত ক’য়েকটা বছর অত্যন্ত সমস্যাসঙ্কুল সময় কাটিয়েছে এই দেশ। আশা করব, দ্রুত আমেরিকা সুস্বাস্থ্যের এক নতুন ছবি দেখবে। সন্তানদের জন্য উন্নততর ভবিষ্যতও তৈরি হবে আমেরিকায়’।

এর আগে জনস্বাস্থ্য পরিষেবা বিভাগের ভাইস অ্যাডমিরাল ছিলেন বিবেক। শাসক ডেমোক্র্যাটদের সেনেটররা ছাড়াও তাঁর পক্ষে ভোট দিয়েছেন সাত জন রিপাবলিক সেনেটর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump Vivek Murthy Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE