Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হাথরস থেকে সেই বিতর্কিত জেলাশাসককে সরাল যোগী সরকার

হাথরস থেকে প্রবীণ বদলি হলেন পূর্ব উত্তরপ্রদেশের মির্জাপুরে। নতুন বছরের প্রাক্কালেই আমলা স্তরে ব্যাপক রদবদল করল যোগী আদিত্যনাথ প্রশাসন।

সংবাদ সংস্থা
লখনউ ০১ জানুয়ারি ২০২১ ১৩:১৬
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক-তিয়াসা দাস।

গ্রাফিক-তিয়াসা দাস।

Popup Close

হাথরসের বিতর্কিত জেলাশাসক প্রবীণ কুমার লক্সককে সরাল যোগী আদিত্যনাথের সরকার। প্রবীণ-সহ মোট ১১ জন আইএএস অফিসারকে বদলি করা হয়েছে বৃহস্পতিবার রাতে। হাথরস থেকে প্রবীণ বদলি হলেন পূর্ব উত্তরপ্রদেশের মির্জাপুরে। নতুন বছরের প্রাক্কালেই আমলা স্তরে ব্যাপক রদবদল করল যোগী আদিত্যনাথ প্রশাসন।

বিতর্কিত কথাবার্তা এবং কাজের জন্য গত কয়েক মাস ধরেই খবরের শিরোনামে ছিলেন প্রবীণ। হাথরসের ১৯ বছরের তরুণীর গণধর্ষণের মামলা নিয়ে উত্তাল হয়েছিল দেশ। গণধর্ষণে অভিযুক্তদের আড়াল করা থেকে নির্যাতিতার দেহ সৎকার, বয়ান বদলের জন্য নির্যাতিতার পরিবারের লোকজনের উপর চাপ সৃষ্টি করা থেকে সংবাদমাধ্যমকে ঢুকতে বাধা দেওয়া— এ সব কাজই কাঠগড়ায় তুলেছিল ইতিহাসের ছাত্র প্রবীণকে। কিন্তু তা সত্ত্বেও তাঁকে নিয়ে নির্বিকার ছিল যোগী সরকার।

প্রবীণের নেতৃত্বাধীন হাথরস প্রশাসন প্রথমে গণধর্ষণের বিষয়টি অস্বীকার করে। পরে নানা মহলের চাপে সিবিআইয়ের হাতে যায় তদন্তভার। সিবিআই চার্জশিটে সম্প্রতি বলা হয়েছে, ওই তরুণীর বয়ান রেকর্ড থেকে মামলার তদন্ত—সর্বত্রই প্রশাসনের গাফিলতি ছিল। শুধু তা-ই নয়, তরুণীকে যে গণধর্ষণ করা হয়েছে, তারও উল্লেখ ছিল চার্জশিটে। ঘটনাচক্রে, তরুণীর পরিবারের এই দাবি অস্বীকার করেছিল প্রশাসন। তাঁদের সঙ্গে সংবাদমাধ্যমকে কথা বলতে দেওয়া হয়নি। এমনকি দেহও রাতের অন্ধকারে পুড়িয়ে দেওয়া হয়েছিল।

Advertisement

এই সবের প্রেক্ষিতে সম্প্রতি এলাহাবাদ হাইকোর্টও প্রবীণের ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। প্রবীণকে হাথরস থেকে বদলি করার ব্যাপারে উত্তরপ্রদেশ সরকারের উদ্যোগহীনতাও বিস্মিত করেছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চকে। সেই বদলির ব্যাপারে হাইকোর্টের কাছে ‘কথা’ দেওয়ার পরই এই প্রবীণ-সহ ১১ জন আইপিএসের বদলির নির্দেশ যোগী সরকারের। যার মধ্যে প্রবীণ কুমারকে হাথরস থেকে সরিয়ে দেওয়া সবচেয়ে উল্লেখযোগ্য। প্রবীণের জায়গায় হাথরসের জেলাশাসক হবেন রমেশ রঞ্জন। তিনি উত্তরপ্রদেশ জল নিগমের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।

আরও পড়ুন: ১ ডিগ্রিতে কাঁপছে দিল্লি, বছরের প্রথম দিনই ভাঙল ১৫ বছরের রেকর্ড



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement