Advertisement
০২ মে ২০২৪
Uttar Pradesh Employee

২৬ বছরের কর্মজীবনে ছুটি নিয়েছেন মাত্র এক দিন! কী ছিল সে দিন? উত্তরপ্রদেশের কর্মীকে নিয়ে হইচই

২৬ বছরের কর্মজীবন। তবে তার মধ্যে ছুটি নিয়েছেন মাত্র এক দিন! বাকি দিনগুলি নিরন্তর কাজ করে গিয়েছেন। অবিশ্বাস্য হলেও তেমনটাই করে দেখিয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দা তেজপাল সিংহ।

তেজপাল সিংহ।

তেজপাল সিংহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৭:৪১
Share: Save:

২৬ বছরের কর্মজীবন। তবে তার মধ্যে ছুটি নিয়েছেন মাত্র এক দিন! বাকি দিনগুলি নিরন্তর কাজ করে গিয়েছেন। অবিশ্বাস্য হলেও তেমনটাই করে দেখিয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দা তেজপাল সিংহ। তেজপালের খবর প্রকাশ্যে আসতেই নেটদুনিয়ায় হইচই পড়ে গিয়েছে। তেজপাল মানুষ না কি রোবট, তা নিয়ে প্রশ্নও উঠছে সমাজমাধ্যমে।

তেজপাল উত্তরপ্রদেশের এক চিনি প্রস্তুতকারী সংস্থার কর্মী। ২৬ বছর ওই সংস্থায় চাকরি করছেন তিনি। তবে ছুটি নিয়েছেন মাত্র এক দিন। সংবাদমাধ্যম ‘মানিকন্ট্রোল’ জানিয়েছে, ভাইয়ের বিয়ের জন্য সেই ছুটি নিয়েছিলেন তেজপাল। তেজপালের সংস্থার নিয়ম অনুযায়ী, সাপ্তাহিক ছুটি ছাড়াও কোনও কর্মী বছরে সর্বোচ্চ ৪৫ দিন ছুটি নিতে পারেন। সেই ছুটি তিনি নেননি।

তেজপাল তাঁর স্ত্রী এবং চার সন্তানকে নিয়ে বিজনৌরে থাকেন। তেজপালের দু’ভাই এবং তাঁদের পরিবারও সঙ্গেই থাকে। এত বিশাল পরিবারে থাকা সত্ত্বেও কোনও উৎসব বা পারিবারিক কোনও অনুষ্ঠানে উপস্থিত থাকেন না তেজপাল, অফিসে চলে যান।

সম্প্রতি, দেশে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করতে তরুণদের সপ্তাহে ৭০ ঘণ্টা করে কাজ করার পরামর্শ দিয়েছিলেন ইনফোসিসের প্রতিষ্ঠাতা এনআর নারায়ণ মূর্তি। তা নিয়ে বিস্তর হইচই হয়েছিল। তেজপালের খবর প্রকাশ্যে আসতে, তাঁকে অনেকে নারায়ণ মূর্তির ‘স্বপ্নের কর্মী’ বলেও উল্লেখ করেছেন সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh employee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE