Advertisement
০১ মে ২০২৪
Taj Mahal

তাজমহলের ‘রাধাকৃষ্ণ’ থাকেন শৌচাগারের পাশে, প্রতিবাদে ধর্নায় বসলেন সন্ন্যাসী

উত্তরপ্রদেশের ওই সন্ন্যাসী এক রকম হুমকিই দিয়েছেন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের কর্মীদের। ভুল শুধরে নেওয়ার সময় দিয়েছেন দু’দিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২২ ২০:৩৮
Share: Save:

তাজমহলে ‘রাধাকৃষ্ণ’ রয়েছেন বহু বছর ধরে। শ্বেত পাথরের প্রেমের সৌধের ফোটো গ্যালারি তাঁদের ঠিকানা। তবে সেই গ্যালারি যে তাজমহলের শৌচাগারের পাশেই, তা এতদিন আলাদা করে খেয়াল করেননি কেউ। উত্তরপ্রদেশের এক সন্ন্যাসী তা দেখেছেন এবং দেখে বেদম চটেছেন। রাধাকৃষ্ণের স্থান বদলের দাবিতে তাজমহলের গেটের বাইরে ধর্নায় বসেছেন তিনি।

তাজমহলের ‘রাধাকৃষ্ণ’ আদতে একটি পুরনো ছবি। যা গত ২০ বছর ধরে রাখা আছে তাজের ফোটো গ্যালারিতে। মঙ্গলবার ওই ছবি নিয়েই তাজমহল চত্বরে হই হই পড়ে যায়। খবর পেয়ে চলে আসেন পুরাতত্ত্ব বিভাগের কর্মীরাও। ওই সন্ন্যাসী তাঁদের হুমকি দিয়েছেন গ্যালারি এবং সেখান থেকে রাধা কৃষ্ণের ছবি না সরালে তাজমহলে ভিতরে ঢুকে পুজোপাঠ শুরু করে দেবেন তিনি।

উত্তরপ্রদেশের ওই সন্ন্যাসীর নাম মাৎসেন্দ্র গোস্বামী। গত ২২ মে তাজমহলে ঘুরতে এসে ছবিটি দেখেন তিনি। সেদিনই এ নিয়ে তিনি তাঁর ক্ষোভের কথা জানিয়েছিলেন বলে সূত্রের খবর। মঙ্গলবার তাঁকে পুরাতত্ত্ব বিভাগের কর্মীরা বিষয়টি খতিয়ে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। পাল্টা মাৎসেন্দ্রও জানিয়েছেন, দু’দিনের মধ্যে যদি ওই ছবি না সরানো হয় তবে তিনি আবার ধর্না শুরু করবেন।

পরে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের বিশেষজ্ঞ আর কে প্যাটেল জানিয়েছেন, ফোটো গ্যালারিটি শৌচাগারের পাশে থাকলেও সেটি ফাইবারের দোওয়াল দিয়ে সম্পূর্ণ আলাদা করা। ভারতের পর্যটন উন্নয়ন কর্পোরেশনই এ ভাবে সাজিয়েছিল জায়গাটি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taj Mahal Hindu Seer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE