Advertisement
০১ মে ২০২৪
Uttarakhand

ওয়েলে নেমে তাণ্ডব, বিধানসভায় হাঙ্গামায় উত্তরাখণ্ডের ১৫ কংগ্রেস বিধায়ক সাসপেন্ড

একাধিক দাবিদাওয়া নিয়ে অধিবেশনে আলোচনার দাবি জানিয়েছিলেন কংগ্রেস বিধায়করা। আলোচনার দাবি স্পিকার না মানায় ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী বিধায়করা। তার পরেই সাসপেন্ড।

File image of Congress Flag

বিধানসভায় হাঙ্গামার অভিযোগে সাসপেন্ড ১৫ কংগ্রেস বিধায়ক। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৯:৪১
Share: Save:

বিধানসভায় হাঙ্গামার অভিযোগে ১৫ কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করলেন উত্তরাখণ্ড বিধানসভার স্পিকার। অভিযোগ, বিধানসভার অধিবেশন চলাকালীন কংগ্রেস বিধায়করা ওয়েলে নেমে সভার কাজ পণ্ড করার চেষ্টা করেন। দুই কংগ্রেস বিধায়ক বিধানসভার সচিবের টেবিলে উঠেও তাণ্ডব চালান। এই অভিযোগেই তাঁদের সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন স্পিকার রীতু খাণ্ডুরি ভূষণ।

পরে বিধানসভা থেকে বেরিয়ে স্পিকার সাংবাদিকদের বলেন, ‘‘সদস্যদের কোনও রকম সমস্যা হলে তা নিয়ে আলোচনা করা যেতে পারে। কিন্তু সচিবের টেবিলে উঠে, ওয়েলে নেমে তাণ্ডব করলে তা বরদাস্ত করা হবে না। এটা অত্যন্ত গুরুতর বিষয়। এই ধরনের ব্যবহার কুরুচির পরিচয়।’’

কংগ্রেসের বিধায়ক আদেশ চৌহান উধম সিং নগরের সিনিয়র পুলিশ সুপারের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনেন। কিন্তু স্পিকার রীতু এ বিষয়ে রাজ্য সরকারের রিপোর্টের উপর ভিত্তি করে প্রস্তাবটি খারিজ করে দেন। তার পরেই ওয়েলে নেমে পড়েন কংগ্রেস বিধায়করা। স্লোগান দিতে থাকেন। দুই কংগ্রেস বিধায়ক বিধানসভার সচিবের টেবিলের উপর উঠে পড়েন। সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যায় বিধানসভার কাজ। তার পরেই কংগ্রেসের ১৫ জন বিধায়ককে দিনের মতো অধিবেশন থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত জানিয়ে দেন স্পিকার। তবে অধিবেশনের শুরুতেই চাকরিপ্রার্থীদের উপর পুলিশের লাঠিচার্জ করার ঘটনা ঘিরে উত্তেজনা বাড়তে থাকে। সরকারকে এ বিষয়ে আলোচনার দাবি জানাতে থাকেন কংগ্রেস বিধায়করা। কিন্তু উত্তরাখণ্ডের বিজেপি সরকার আলোচনার দাবি মানেনি। সাড়া মেলেনি স্পিকারের কাছ থেকেও।

প্রদেশ কংগ্রেসের মুখপাত্র গরিমা মেহরা দাসাউনি এ বিষয়ে বিজেপি সরকারকে তীব্র আক্রমণ শানান। তিনি বলেন, ‘‘সংবিধানকে হত্যা করা হল। অধিবেশনে জনগণের দ্বারা নির্বাচিত জনপ্রতিনিধিরা মানুষের দাবিদাওয়ার কথা তুলতে পারছেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand Congress suspension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE