Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Uttarakhand

কাদামাটিতে বন্ধ টানেলের মুখ, ভিতরে আটকে ৩৯, উদ্ধারে প্রাণপাত করছে সেনা, আইটিবিপি 

প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ এই টানেলেটি দ্বিমুখী। টানেলের উচ্চতা ১২ ফুট, চওড়া ১৫ ফুট।

এই টানেলেই চলছে উদ্ধারকাজ।

এই টানেলেই চলছে উদ্ধারকাজ। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
দেহরাদুন শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৩
Share: Save:

টানেলের মধ্যে আটকে পড়েছেন অন্তত ৩৯ জন। এমনই আশঙ্কা আর পাহাড়প্রমাণ প্রতিবন্ধকতা নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় দিন-রাত কাজ চালাচ্ছে উদ্ধারকারী দল। সেনা, ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি) এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা কাজ করছেন উত্তরাখণ্ডে হিমবাহ ভেঙে বন্যা বিধ্বস্ত চামোলির তপোবন জলবিদ্যুৎ কেন্দ্রের কাছের ওই টানেলে।

রবিবার উত্তরখাণ্ডের চামোলিতে হিমবাহ ফেটে পাহাড় চূড়া থেকে কাদামাটি ও জলের বিশাল স্রোত নেমে আসে অলকানন্দা নদীর প্রবাহ বেয়ে। কাদামাটির নীচে চাপা পড়ে যায় তপোবন জলবিদ্যুৎ কেন্দ্র-সহ আশপাশের বিস্তীর্ণ এলাকা। অন্তত ১৮ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। নিখোঁজ কমপক্ষে ২০০ জন। সেই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের শিকার এই টানেলও। ঘটনার প্রাথমিক অভিঘাত কাটানোর পরেই জানা যায়, টানেলে আটকে পড়েছেন অনেকে। পরে সংখ্যা নিশ্চিত হয় ৩৯। রবিবার রাত থেকেই ওই টানেলের ভিতরের কাদামাটির মণ্ড সরিয়ে চলছে উদ্ধারের চেষ্টা।

প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ এই টানেলেটি দ্বিমুখী। প্রবেশপথ একটিই। একটি জায়গা থেকে দু’দিকে ভাগ হয়ে যুক্ত করেছে অন্য মাথা। টানেলের উচ্চতা ১২ ফুট, চওড়া ১৫ ফুট। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, কাদামাটির বন্যা নামার সময় টানেলের ভিতরে কাজ করছিলেন শ্রমিকরা। কিন্তু মুখ বন্ধ হয়ে যাওয়ায় তাঁরা আর বেরতে পারেননি। তাঁদের সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হয়নি। উদ্ধারকারী দলের অনুমান, একটি জায়গায় ৩৪ জন এবং অন্য একটি জায়গায় ৫ জন আটকে রয়েছেন। যদিও উদ্ধারকারী দলের এক আধিকারিক বলেন, ঠিক কোন জায়গায় শ্রমিকরা আটকে রয়েছেন বা সবাই এক জায়গায় রয়েছেন কি না, তা বলা সম্ভব নয়।

উদ্ধারকারী দলে রয়েছেন আইটিবিপি-র ৩০০ এবং সেনাবাহিনীর ২০০ কর্মী অফিসার। যোগ দিয়েছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরাও। মাটি কাটার যন্ত্র, পে লোডার-দিয়ে ওই কাদামাটি সরানোর চেষ্টা চলছে। তার সঙ্গে কাঠের পাটাতন দিয়ে অনেকটা সাঁকোর মতো তৈরি করে তাঁর উপর দিয়েও ভিতরে এগনোর চেষ্টা করছেন উদ্ধারকারীরা। টানেলের মুখে জ্বালানো হয়েছে ‘ড্রাগন লাইট’। প্রস্তুত রাখা হয়েছে অক্সিজেন সিলিন্ডার, স্ট্রেচার-সহ প্রাথমিক চিকিৎসার যাবতীয় সামগ্রী। উদ্ধার হওয়ার সঙ্গে সঙ্গেই যাতে তাঁদের প্রাথমিক চিকিৎসা করে হাসপাতালে পাঠানো যায়, তার সব রকম বন্দোবস্ত রাখা হয়েছে।

আইটিবিপি-র এক আধিকারিক সোমবার বিকেলের দিকে বলেন, ‘‘টানেলের ভিতরে ১০০ মিটারের মতো পরিষ্কার করা সম্ভব হয়েছে। মনে হচ্ছে, আরও ১০০ মিটার এ ভাবে কাদামাটি পরিষ্কার করে এগিয়ে যেতে হবে। সেই কাজ করতে আরও বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে।’’ ২৪ ঘণ্টাই নিরন্তর উদ্ধার কাজ চলবে বলেও জানিয়েছেন ওই আধিকারিক। ঘটনাচক্রে এই এলাকাতেই অন্য একটি ছোট টানেল থেকে রবিবার ১২ জন কর্মীকে উদ্ধার করেছিলেন সেনা জওয়ানরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood Uttarakhand Glaciers Chamoli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE