Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Corona virus

Vaccine for Children: বাজারে এলেই ন’মাসে টিকা পাবে বাচ্চারা, দাবি এমস প্রধানের

সংক্রমণের হার কম থাকা রাজ্যে এই সিদ্ধান্ত ঠিক বলে বৃহস্পতিবার মন্তব্য করেন এমসের প্রধান রণদীপ গুলেরিয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৭
Share: Save:

ছোটদের কোভিড প্রতিষেধক এক বার বাজারে চলে এলে, তার ন’মাসের মধ্যে তা দেশে সকলকে (নির্দিষ্ট বয়সসীমার) দিয়ে দেওয়া সম্ভব হবে দাবি করলেন এমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া।

দিল্লি-সহ বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই খুলে গিয়েছে স্কুল। মূলত উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য তা খুললেও, সংক্রমণের হার কম থাকা রাজ্যে এই সিদ্ধান্ত ঠিক বলে বৃহস্পতিবার মন্তব্য করেন এমসের প্রধান রণদীপ গুলেরিয়া।

রণদীপের মতে, এ ভাবে অনির্দিষ্ট কাল স্কুল বন্ধ রাখা ঠিক নয়। তবে একই সঙ্গে তিনি বলেন, ‘‘দিল্লিতে স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত ঠিক। কিন্তু তা বলে এখন কেরলে কোনও ভাবেই স্কুল খোলা ঠিক হবে না। যে রাজ্যগুলিতে সংক্রমণ কমে এসেছে, সেখানে স্কুল খোলার কথা ভাবা যেতে পারে।’’ আর সেই প্রসঙ্গেই গুলেরিয়ার দাবি, ‘‘এক বার ছোটদের প্রতিষেধক বাজারে এলে, ন’মাসের মধ্যে ছোটদের টিকাকরণ করে ফেলা সম্ভব হবে।’’

দিল্লি, পঞ্জাবের মতো বেশ কিছু রাজ্য চলতি মাসের প্রথম দিন থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে। আগামী দিনে অগ্রাধিকারের ভিত্তিতে তাদের টিকাকরণের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ভারতে ১২ থেকে ১৭ বছর বয়সির অর্থাৎ বয়ঃসন্ধিতে থাকা কিশোর-কিশোরীর সংখ্যা প্রায় ১৩ কোটি। প্রথমে এদেরই টিকা দেওয়া হবে বলে ঠিক করেছে কেন্দ্র।

গত মাসেই ১২ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়ার প্রশ্নে ছাড়পত্র পেয়েছে জ়াইডাস ক্যাডিলার প্রতিষেধক জ়াইকোভ-ডি। চলতি মাসের মাঝামাঝি থেকে ওই প্রতিষেধক বাজারে আসার কথা। জ়াউকোভ ডি ছাড়াও বর্তমানে ২-১৭ বছর বয়সিদের জন্য টিকা সংক্রান্ত গবেষণার শেষ পর্যায়ে রয়েছে ভারত বায়োটেক। তাদের এ মাসের শেষ সপ্তাহে চূড়ান্ত ছাড়পত্র চেয়ে আবেদন করার পরিকল্পনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona virus COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE