Advertisement
১১ মে ২০২৪
Coronavirus in India

Narendra Modi: টিকা তৈরি ও রফতানি বাড়বে, জানালেন মোদী

মোদী জানান, সনাতন ভারতীয় ওষুধগুলির জন্য একটি ‘গ্লোবাল সেন্টার’ তৈরির লক্ষ্যে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ০৫:৫৮
Share: Save:

কোভিডের টিকা উৎপাদনের ক্ষমতা বাড়াচ্ছে ভারত। ফলে বিদেশে টিকা রফতানিও বাড়বে। দেশের প্রধান ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির সংগঠন ইন্ডিয়ান ফার্মাসিউটিক্যাল অ্যালায়েন্স আয়োজিত ‘গ্লোবাল ইনোভেশন সামিট’-এ আজ এই কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘অতিমারির গোড়ার দিকে দেড়শোরও বেশি দেশে জীবনদায়ী ওষুধ এবং চিকিৎসাসামগ্রী পাঠিয়েছিলাম আমরা। এই বছরে প্রায় একশোটি দেশে সাড়ে ৬ কোটিরও বেশি কোভিডের টিকা পাঠানো হয়েছে। আগামী মাসগুলিতে আমরা টিকা উৎপাদনের ক্ষমতা বৃদ্ধি করব। ফলে বেশি টিকা পাঠাতেও পারব। ভারত সারা বিশ্বের মানবজাতির কল্যাণে বিশ্বাস করে। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বকে এই বার্তাই দিয়েছি। চিকিৎসাক্ষেত্রে বিশ্বের এই আস্থাই ভারতকে পৃথিবীর ওষুধের ভাণ্ডার হিসেবে তুলে ধরেছে।’’

মোদী জানান, সনাতন ভারতীয় ওষুধগুলির জন্য একটি ‘গ্লোবাল সেন্টার’ তৈরির লক্ষ্যে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ২০২০-২১ সালে ভারত দেড়শো কোটি ডলারেরও বেশি মূল্যের আয়ুর্বেদিক ওষুধ বিদেশে রফতানি করেছে। আন্তর্জাতিক বাজারে তার চাহিদাও বাড়ছে। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘ভারতকে আত্মনির্ভর করে তুলতে হলে দেশের মধ্যে টিকা এবং ওষুধের প্রধান উপাদানগুলির উৎপাদন বাড়াতে হবে। আমি নিশ্চিত, এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে সারা বিশ্বের লগ্নিকারী এবং আবিষ্কর্তারা এগিয়ে আসবেন।’’

ভারতে গত কালের চেয়ে আজ কোভিডের দৈনিক সংক্রমণ বেড়েছে। ইউরোপে ফের কোভিড মাথাচাড়া দেওয়ায় বিশেষজ্ঞদের দুশ্চিন্তা, ওই সংক্রমণের ঢেউ ভারতে এসে লাগবে না তো? দেশবাসীদের একটা বড় অংশের মধ্যেই সুরক্ষাবিধি মানার প্রশ্নে গা-ছাড়া মনোভাব দেখা যাচ্ছে। টিকাকরণেও অনীহা অনেকের। টিকাকরণ বাড়াতে বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগের কর্মসূচি ‘হর ঘর দস্তক’-এর উপরে আজ আরও এক বার জোর দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE