Advertisement
০৬ মে ২০২৪
Varun Gandhi

সরকারি প্রকল্পের বিরুদ্ধে সরব বরুণ, অস্বস্তি

বরুণ জানিয়েছেন, ৪৩২ জন রোগী বিশেষত ছ’বছরের কম বয়সিরা সবচেয়ে বিরল রোগে ভুগেছেন।

বিজেপি সাংসদ বরুণ গান্ধী।

বিজেপি সাংসদ বরুণ গান্ধী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৮:৪৬
Share: Save:

বিরল রোগে আক্রান্তদের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নিয়ে আসা প্রকল্পে এখনও পর্যন্ত কোনও রোগী উপকৃত হয়নি— আজ বিজেপি সাংসদ বরুণ গান্ধীর এই মন্তব্যে ফের অস্বস্তিতে নরেন্দ্র মোদী সরকার। ওই প্রকল্প অনুযায়ী বলা হয়েছিল, বিরল রোগের ক্ষেত্রে ৫০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করা হবে সংশ্লিষ্ট রোগীদের। বরুণ জানিয়েছেন, ৪৩২ জন রোগী বিশেষত ছ’বছরের কম বয়সিরা সবচেয়ে বিরল রোগে ভুগেছেন।

বরুণ টুইট করে জানিয়েছেন, চিকিৎসার জন্য কেন্দ্রের ব্যবস্থাপনার অপেক্ষায় থেকে মৃত্যু হয়েছে ১০ শিশুর। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া যাতে অবিলম্বে আর্থিক সাহায্যের বিষয়টি নিশ্চিত করেন, সেই আবেদনও জানিয়েছেন বিজেপির এই সাংসদ।

মাণ্ডবিয়াকে লেখা এক চিঠিতে বরুণ মনে করিয়ে দিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ‘ন্যাশনাল পলিসি ফর রেয়ার ডিজ়িজ়, ২০২১’ নামে যে প্রকল্পটি শুরু করেছিল, তার উদ্দেশ্য ছিল বিরল রোগে ভুগতে থাকা রোগীদের প্রাণরক্ষা।

চলতি বছরের মে মাসে এক সংশোধনীতে বলা হয়, বিরল রোগে আক্রান্তদের ৫০ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে। কিন্তু সেই ঘোষণার পরে কয়েক মাস কেটে গেলেও এক জন রোগীও সেই প্রকল্পের সুবিধা পাননি বলে সরব হয়েছেন বরুণ। চিঠিতে বরুণ জানিয়েছেন, যে ৪৩২ জনের জীবন সংশয় পরিস্থিতি তৈরি হয়েছে, তার মধ্যে অধিকাংশই লাইসোসোমাল স্টোরেজ ডিজ়অর্ডারস (এলএসডি)-এ ভুগছেন।

এর আগে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প-সহ একাধিক বার দলীয় অবস্থানের বিরুদ্ধে মুখ খুলেছিলেন বরুণ। আজ ফের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে বরুণের নিশানা করায় অস্বস্তিতে দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Varun Gandhi BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE