Advertisement
১১ মে ২০২৪
Fluent Sanskrit

ঝরঝরে সংস্কৃত বলছেন ক্যাবচালক! মন্ত্রের ভাষা শুনে মন্ত্রমুগ্ধ অনেকেই, রইল ভিডিয়ো

ভিডিয়োয় দেখা গিয়েছে, যাত্রীর সঙ্গে গড়গড় করে বিশুদ্ধ সংস্কৃতে কথা বলছেন ক্যাব চালক। কোথাও এতটুকুও জড়িয়ে যাচ্ছে না তাঁর কথা। শুনে মনে হতে পারে, যেন মাতৃভাষাতেই তিনি কথা বলছেন।

যাত্রীর সঙ্গে গড়গড় করে বিশুদ্ধ সংস্কৃতে কথা বলছেন ক্যাবচালক।

যাত্রীর সঙ্গে গড়গড় করে বিশুদ্ধ সংস্কৃতে কথা বলছেন ক্যাবচালক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৬:০৭
Share: Save:

হিন্দি বা ইংরাজিতে আজকাল অনেকেই কথা বলে থাকেন। কেউ কেউ বাংলা, মরাঠি, কন্নড়, তামিলের মতো আঞ্চলিক ভাষাতেও কথা বলেন। কিন্তু পুজোর মন্ত্র ছাড়া সংস্কৃত ভাষা আজকাল খুব একটা শোনা যায় না। বেঙ্গালুরুর ক্যাবচালক চমকে দিলেন সেই সংস্কৃত ভাষায় কথা বলে।

একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, যাত্রীর সঙ্গে গড়গডড় করে বিশুদ্ধ সংস্কৃতে কথা বলছেন ক্যাবচালক। কোথাও এতটুকুও জড়িয়ে যাচ্ছে না তাঁর কথা। শুনে মনে হতে পারে, যেন নিজের মাতৃভাষাতেই তিনি কথা বলছেন। সমাজমাধ্যমে এই ভিডিয়ো রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছে। সংস্কৃত ভাষায় ক্যাবচালকের এমন দক্ষতা দেখে মুগ্ধ ও বিস্মিত অনেকেই।

ক্যাবচালকের সঙ্গে পাল্লা দিয়ে যাত্রীকেও সংস্কৃতে কথা বলতে দেখা গিয়েছে। তাঁদের কথোপকথন শুনে অনেকে যেন নিজের কানকেও বিশ্বাস করতে পারছেন না।

কথ্য ভাষা হিসাবে সংস্কৃত বর্তমানে বিলুপ্তপ্রায়। কেউ এই ভাষায় নিয়মিত কথা বলেন না। এক সময় ভারতের নানা প্রান্তে কথোপকথনের মাধ্যম ছিল এই ভাষা। প্রাচীন সাহিত্যগুলিও অধিকাংশ এই ভাষাতেই লেখা হয়েছিল। তবে ধীরে ধীরে সংস্কৃতে কথা বলা বন্ধ হয়ে গিয়েছে। বেঙ্গালুরুর রাস্তায় ক্যাবচালকের মুখে সংস্কৃত বুলি তাই নজর কেড়েছে অনেকের।

সংস্কৃতে ওই ক্যাবচালক জানিয়েছেন, গত দশ বছর ধরে তিনি মাঝেমাঝেই সংস্কৃতে কথা বলে থাকেন। এই ভাষা চর্চা করেন তিনি।

ভিডিয়ো দেখে ক্যাবচালকের দক্ষতাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে। কেউ কেউ জানিয়েছেন, এই ভিডিয়ো ভারতীয় সংস্কৃতির শিকড় মনে করিয়ে দিচ্ছে। ক্যাবচালকের জন্য গর্ববোধ করেছেন অনেকে। কেউ আবার ক্যাবচালকের বুলি শুনে নিজেও সংস্কৃত শিখতে চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fluent Sanskrit sanskrit Bengaluru App Cab Driver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE