×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

পুলিশকে খাওয়াচ্ছেন প্রতিবাদী কৃষকেরাই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি২৯ নভেম্বর ২০২০ ০১:৪৪
রাস্তার ধারে বসিয়ে পুলিশকে খাওয়াচ্ছেন কৃষকেরা। ছবি সোশ্যাল মিডিয়া থেকে।

রাস্তার ধারে বসিয়ে পুলিশকে খাওয়াচ্ছেন কৃষকেরা। ছবি সোশ্যাল মিডিয়া থেকে।

আন্দোলন ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের গোলা ছোড়া পুলিশকেই হাসিমুখে পাত পেড়ে খাওয়ালেন প্রতিবাদী কৃষকেরা। ঠান্ডায় জল-কামানের সামনে দাঁড়াতে হওয়ার কষ্টকর অভিজ্ঞতা সত্ত্বেও ডিউটিরত পুলিশের দিকে এগিয়ে দিলেন পানীয় জল। মুহূর্তে তার ছবি আর ভিডিয়ো ‘ভাইরাল’ হল সোশ্যাল মিডিয়ায়।

তেমনই একটি ছবি তুলে ধরে সিপিএম নেতা সীতারাম ইয়েচুরির টুইট, “আন্দোলনকে দমিয়ে দিতে যে বাহিনী মোতায়েন করা হয়েছে, খাবার দেওয়া হচ্ছে তাদেরই। প্রধানমন্ত্রী মোদী দেখে রাখুন, প্রকৃত ভারত জাগছে। যে অন্নদাতারা আমাদের বাঁচিয়ে রাখেন, তাঁদের কথা মন দিয়ে শুনুন।”

আন্দোলনের মানবিক মুখের ছবি বার বার ধরা পড়ছিল গত দু’দিনে। কখনও মিছিলে হাঁটা কৃষকদের জন্য লঙ্গর খুলে দিয়েছে গুরুদ্বার, তো কোথাও পথের পাশে বসেই গরম রুটি-তরকারি তৈরি করে খাইয়েছেন স্থানীয় মানুষ। এই সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছে আন্দোলন রুখতে মোতায়েন হওয়া বাহিনীর প্রতি চাষিদের ব্যবহার।

Advertisement

হরিয়ানার গুরুদ্বারের লঙ্গরে সার দিয়ে খেতে বসেছেন পুলিশকর্মীরা। তাঁদের পরিবেশনে হাত লাগিয়েছেন চাষিরাও। আবার অনেক জায়গায় নিজেদের সঙ্গে আনা খাবার এবং জল থেকে পুলিশকে ভাগ দিয়েছেন তাঁরা। আন্দোলনকারীদের বক্তব্য, “প্রথমত, খাওয়ানোর এই রেওয়াজ পঞ্জাবের পরিচিতি। ওয়াহে গুরুর নির্দেশও। দ্বিতীয়ত, জল-কামান চালানো কিংবা কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশকর্মীদের বিচার করা অনুচিত। কারণ, তাঁদের তা করতে হয়েছে সরকারি নির্দেশে। বেতনভুক কর্মী হিসেবে।”

Advertisement