Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

বিধান পরিষদে সাভারকরের ছবি টাঙিয়ে বিতর্কে যোগী সরকার

২০ জানুয়ারি ২০২১ ১৭:৫৫
বিনায়ক দামোদর সাভারকর।

বিনায়ক দামোদর সাভারকর।
—ফাইল চিত্র।

মেরঠের নাম বদলে ‘পণ্ডিত গডসে নগর’ করা নিয়ে বিতর্ক এখনও মেটেনি। তার মধ্যেই বিধানসভার উচ্চকক্ষের গ্যালারিতে বিনায়ক দামোদর সাভারকরের ছবি টাঙানো নিয়ে তীব্র সমালোচনার মুখে উত্তরপ্রদেশ সরকার। মঙ্গলবার নিজের হাতে বিধান পরিষদের কক্ষে ছবিটির আবরণ উন্মোচন করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সাভারকরকে ‘মহান স্বাধীনতা সংগ্রামী’, ‘প্রত্যেক ভারতবাসীর কাছে অনুপ্রেরণা’ বলে উল্লেখ করেন তিনি। কিন্তু মহাত্মা গাঁধীর হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত সাভরকরের ছবি কেন বিধান পরিষদের অন্দরে, তা নিয়ে প্রশ্ন উঠছে সর্বত্রই।

ছবিটি অবিলম্বে সরানোর দাবি নিয়ে ইতিমধ্যেই বিধান পরিষদের চেয়ারম্যান রমেশ যাদবকে চিঠি দিয়েছেন কংগ্রেসের বিধান পরিষদীয় সদস্য (এমএলসি) দীপক সিংহ। তিনি লেখেন, ‘নৃশংস অত্যাচার সহ্য করেও ব্রিটিশদের সামনে মাথা নত করেননি যে মহান স্বাধীনতা সংগ্রামীরা, তাঁদের সঙ্গে একসারিতে সাভারকরের ছবি টাঙিয়ে সেই সকল মানুষের সংগ্রামকে অপমান করা হয়েছে’। বিধান পরিষদ থেকে বিজেপি-র সংসদীয় দফতরে ছবিটি সরিয়ে নিয়ে যাওয়ার দাবিও জানান তিনি।

Advertisement

বিষয়টি খতিয়ে দেখে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য চেয়ারম্যান ইতিমধ্যেই প্রধান সচিবকে নির্দেশ দিয়েছেন বলেও জানান দীপক।

এ নিয়ে মতামত জানতে চাইলে সরাসরি বিজেপি-কে আক্রমণে যাননি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির (এসপি) সভাপতি অখিলেশ যাদব। তবে তাঁর মতে, স্বাধীনতা অর্জনের জন্য যাঁরা আত্মবলিদান দিয়েছেন, যুবসমাজে তাঁদের নিয়ে আলোচনা হওয়া উচিত। দেশের স্বাধীনতায় যাঁদের অবদান রয়েছে, তাঁদের সম্মান জানানো উচিত। কিন্তু এমন অনেকে রয়েছেন, যাঁদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। এমন অনেক নথি রয়েছে, যা দেখে দেশের স্বাধীনতা সংগ্রামে তাঁদের ভূমিকা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

আরও পড়ুন

Advertisement